সৌদি-কুয়েতগামী কর্মীদের জন্য ফাইজারের টিকা

0
807

কুয়েত ও সৌদি আরবগামী কর্মীদের ফাইজারের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। কারণ, মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে চীনে তৈরি টিকার অনুমোদন নেই। বৃহস্পতিবার (১ জুলাই) থেকে ওই দুই দেশে গমনকারীদের ফাইজারের টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (২৯ জুন) স্বাস্থ্যমন্ত্রী জানান, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে আমাদের কাছে একটি তালিকা দেওয়া হবে। যারা সৌদি আরব ও কুয়েতে যাবেন, তাদের এই ভ্যাকসিন দেওয়া হবে। কারণ, সেসব দেশ এই ভ্যাকসিন বাদে অন্যগুলো গ্রহণ করছে না।

জাহিদ মালেক বলেন, ‘ভ্যাকসিন ছাড়া কেউ ওই দেশে গেলে তাদের ১৪ দিনের কোয়ারেন্টিন করতে হয়। এ সময় তাদের ৬০ থেকে ৭০ হাজার টাকা খরচ হয়। এটা তো তাদের জন্য অনেক বাড়তি খরচ। তাই প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল তাদের এই কষ্ট থেকে রেহাই দিতে হবে। ভ্যাকসিন নিয়ে গেলে এই খরচ তাদের আর হচ্ছে না। এজন্যই এই সিদ্ধান্ত।’

মন্ত্রী বলেন, ‘ফাইজারের ভ্যাকসিন যেহেতু সৌদি আরব ও কুয়েত দুই দেশের সরকারই গ্রহণ করেছে, তাই তাদের ফাইজারের ভ্যাকসিন দেওয়া হবে।’

এর আগে প্রবাসী কর্মীদের টিকা নিবন্ধনের বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে তারা বিদেশে গমনেচ্ছু কর্মীদের টিকাদানের জন্য দ্রুততম সময়ে এবং সহজ প্রক্রিয়ায় নিবন্ধনের ব্যাপারে আলোচনা করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে