হঠাৎ করে বাড়ছে ওজন? জেনে নিন পেছনের কারণ

0
366

যখন হুট করে আমাদের ওজন বাড়তে শুরু করে তখন একটা জিনিসই আমার মাথায় আসে যে আমাদের ডায়েটে কোন গরমিল আছে। ওজন কমানোর ক্ষেত্রে ডায়েট চার্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষজ্ঞদের মতে,ডায়েট ও ওয়ার্কআউট রুটিনের ওপর নির্ভর করে হুট করে ওজন বেড়ে যাওয়ার বিষয়টি।

যে বিষয়গুলোর জন্য ওজন বাড়ে:

ইনসমনিয়া:

আপনি কি রাতে ভালো ঘুমাতে পারছেন না? তাহলে, আপনি জেনে অবাক হবেন যে ঘুমের অভাবে আপনার ওজন বাড়াতে পারে।

এতে করে মন মেজাজেও প্রভাব পড়তে পারে। এমনকি রাত জাগলে ক্ষুধা বাড়ে। আর ওই ক্ষুধা থেকে আপনি অস্বাস্থ্যকর খাবার খেয়ে ফেলতে পারেন যা ওজন বাড়ানোর জন্য দায়ী।

মেনোপজ:

নারীদের মেনোপজের সময় হঠাৎ করে ওজন বেড়ে যায়। এর কারণ হলো আপনার ইস্ট্রোজেনের মাত্রা। মেনোপজ আপনার ইস্ট্রোজেনের স্তরে পরিবর্তন আনে, তাই আপনার শরীরে ইস্ট্রোজেনের মাত্রা কম হলে তা উচ্চ মাত্রার ওজন বৃদ্ধির কারণ হতে পারে।

কিডনির সমস্যা:

হঠাৎ ওজন বৃদ্ধি আপনার কিডনির স্বাস্থ্যের জন্য খারাপ হতে পারে। কিডনি ব্যর্থতা বা নেফ্রোটিক সিনড্রোম হল কিছু কিডনির সমস্যা যা কিডনির ক্ষতি করতে পারে। এই সমস্যাগুলো আপনার ওজন বাড়াতে পারে আর এতে করে শরীরে ফুলে যেতে পারে। চিকিৎসকরা বলছেন, যদি কিডনি সঠিকভাবে কাজ না করে, তাহলে শরীর তরল ধরে রাখে, যার ফলে ওজন বৃদ্ধি পায়।

থাইরয়েড সমস্যা:

যদি আপনার থাইরয়েডের সমস্যা থাকে এবং পর্যাপ্ত থাইরয়েড হরমোন তৈরি করতে অক্ষম হয়, তাহলে ওজন বেড়ে যায়। এটি ঘটে কারণ হাইপোথাইরয়েডিজম বিপাককে ধীর করে দেয় যার ফলে হঠাৎ ওজন বৃদ্ধি পেতে পারে।

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম

পলিস্টিক ওভারি সিন্ড্রোমে আক্রান্ত অনেক নারীর ওজন বেড়ে যায় এবং তা ঝরাতে কষ্ট হয়। আর এ কারণে নারীদের গর্ভাবস্থা সংক্রান্ত জটিলতা তৈরি হয়। এ সমস্যা এড়াতে স্বাস্থ্যকর জীবনযাপনের ওপর জোর দেওয়া হয়েছে।

মানসিক চাপ:

মানসিক চাপ, দুশ্চিন্তা,  মেজাজ, বিষণ্ণতাও ওজন বাড়াতে পারে। যদিও অনেকের এই কারণে ওজন বাড়ে। চিকিৎসকরা বলছেন, অনেকে এই সমস্যায় খাবারের দিকে ঝোঁকে এবং অনেক প্রক্রিয়াজাত এবং ক্যালোরিযুক্ত খাবার খেয়ে থাকে। আবার বেশিরভাগ মানুষ এসময়ে ব্যায়াম করতেও পছন্দ করেন না। এ থেকে বাড়তে থাকে ওজন।

কুশিং সিনড্রোম:

কুশিং সিনড্রোম ওজন বৃদ্ধির কারণ হতে পারে। এই অবস্থার কারণ কি? এর কারণে কর্টিসল নামে পরিচিত স্ট্রেস হরমোনের অতিরিক্ত বিকাশ ঘটাতে পারে এবং এর ফলে ওজন বাড়তে পারে। ওজন বৃদ্ধির পাশাপাশি, এর কারণে টাইপ-২ ডায়াবেটিস হতে পারে।

আপনার হঠাৎ ওজন বৃদ্ধির পিছনে সঠিক কারণ খুঁজে বের করতে আপনার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে