উজ্জ্বল ত্বক পেতে কী করবেন?

0
700

কম বেশি সবাই উজ্জ্বল ত্বক পেতে পছন্দ তরেন। এজন্য অনেকেই নিয়ম মেনে ত্বকের পরিচর্যা নেন। কিন্তু এত কিছুর মাঝেও গুরুত্বপূর্ণ যে জিনিসটা ভুলে যান তা হলো ত্বকের যত্নে ভালো খাবার খাওয়া। উজ্জ্বল ত্বক পেতে করণীয় কী চলুন জেনে নেওয়া যাক।

পানি
উজ্জ্বল ত্বক পেতে হলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। সকাল বেলা ঘুম থেকে উঠেই পানি পান করলে শরীরের ক্ষতিকারক টক্সিন বেরিয়ে যায়। সকাল বেলা যদি হালকা গরম পানি খাওয়া যায় তাহলে আরো ভালো। পানি শরীর থেকে টক্সিন বের করার পাশাপাশি শরীর হাইড্রেট রাখতেও সাহায্য করে।  এর ফলে মুখে ব্রণ হয় না সেই সাথে ত্বকও উজ্জ্বল থাকে।

মধু এবং লেবু
সকাল বেলা ঘুম থেকে ওঠার পর হালকা গরম পানিতে পরিমাণ মত মধু ও লেবু মিশিয়ে খেতে পারলে ত্বক উজ্জ্বল হয়। মধুর মধ্যে অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে। এর ফলে ত্বকে বলিরেখা পরে না। আর ভিটামিন সি যুক্ত লেবুর রস কোষের বৃদ্ধিতে সহায়তা করে।

ফল বা সবজির জুস
যেকোনও ফল বা সবজির জুস খেতে পারলে খুব ভালো হয়। এতে প্রয়োজনীয় পুষ্টি, ফাইবার এবং ভিটামিন থাকে যা উজ্জ্বল ত্বক ফিরিয়ে দিতে সাহায্য করে।

দুধের সঙ্গে হলুদ

দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেলে গায়ের রঙ উজ্জ্বল হবে, এ ধারা অনেক আগে থেকেই চলে আসছে। হলুদের অ্যান্টিবায়োটি বৈশিষ্ট্য রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ত্বককে সতেজ রাখে। তাই ঘরে এই পদ্ধতিগুলি অনুসরণ করতে পারলেই দিনে দিনে ফিরে আসবে ত্বকের উজ্জ্বলতা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে