ওমিক্রন ধরনে ঝুঁকি এখনো ‘খুব বেশি’: ডব্লিউএইচও

0
358
who

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের ঝুঁকি এখনো ‘খুব বেশি’। গত সপ্তাহে বিশ্বব্যাপী কোভিড-১৯ সংক্রমণ ১১ শতাংশ বাড়ার পর বুধবার এই কথা বলেছে সংস্থাটি।

সাপ্তাহিক মহামারি সংক্রান্ত হালনাগাদে ডব্লিউএইচও বলে, পূর্বে যেসব দেশে ডেল্টা ধরন আধিপত্য দেখিয়েছিল সেসবসহ ওমিক্রন এখন বিশ্বের বিভিন্ন দেশে দ্রূত ছড়িয়ে পড়ছে। খবর আল-জাজিরার।

সংস্থাটি বলেছে, ধারাবাহিকভাবে পাওয়া তথ্য প্রমাণে দেখা যায় ওমিক্রন দুই থেকে তিন দিনের মধ্যে ডেল্টার চেয়ে দ্বিগুণ গতিতে বৃদ্ধি পায় এবং বিভিন্ন দেশে এটি খুব দ্রুত সংক্রমণ বৃদ্ধি করছে। এর মধ্যে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রও রয়েছে, যেখানে এই ধরনটি আধিপত্য দেখাচ্ছে।

ডব্লিউএইচও এমন সময় একথা বলেছে যখন ইউরোপিয়ান দেশ ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, গ্রিস এবং পর্তুগালে রেকর্ড দৈনিক সংক্রমণ দেখা গেছে। মঙ্গলবার ফ্রান্স ২৪ ঘণ্টায় প্রায় এক লাখ ৮০ হাজার আক্রান্তের রেকর্ড হয়েছে। যা মহামারি শুরু হওয়ার পর দেশটিতে সর্বোচ্চ সংক্রমণ।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বর করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়ার কথা জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। প্রাথমিকভাবে নতুন এই ধরনটিকে ‘বি.১.১.৫২৯’ নামে ডাকা হচ্ছিল। পরে ডব্লিউএইচও নতুন এ ধরনের নামকরণ করে ‘ওমিক্রন’ এবং একে ‘উদ্বেগজনক’ ধরন বলে আখ্যায়িত করেছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে