করোনা আক্রান্তদের জন্য প্রোটিন কতটা জরুরি?

0
266

আবারও বাড়ছে করোনা সংক্রমণ। করোনার সঙ্গে লড়তে করতে শরীরের প্রতিরোধ ক্ষমতা আরও শক্তিশালী করতে হবে। তার জন্য প্রয়োজন সুষম খাবার, পর্যাপ্ত পুষ্টির।

বিশেষজ্ঞদের মতে, এই মহামারি পরিস্থিতিতে পুষ্টিকর খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম। বিশেষ করে, করোনা আক্রান্ত রোগীদের দ্রুত সুস্থতার জন্য প্রতিদিনের খাদ্যতালিকায় পুষ্টি সমৃদ্ধ খাবার থাকাটা খুবই জরুরি।

প্রোটিন মানবদেহের একটি অপরিহার্য ম্যাক্রোনিউট্রিয়েন্ট। যেকোনও রকম ভাইরাসের সঙ্গে লড়তে শরীরকে ভিতর থেকে তৈরি করে এই উপাদানটি। দেহের বিভিন্ন কোষগুলি সজীব রাখতেও সাহায্য করে প্রোটিন।

করোনা রোগীদের জন্য প্রোটিন কতটা জরুরি?

শরীরে প্রোটিনের ঘাটতি হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। সেই সঙ্গে শরীরের অত্যন্ত কার্যকর উপাদান ইমিউনোগ্লোবুলিনের পরিমাণও হ্রাস পায়। ফলে করোনা খুব সহজে শরীরকে আক্রান্ত করতে পারে।

পুষ্টির ঘাটতি শুধু করোনা নয়, করোনা এবং ইনফ্লুয়েঞ্জার যৌথ সংক্রমণের আশঙ্কাও বাড়িয়ে তোলে। তাই করোনা আক্রান্ত হলে অবশ্যই প্রতিদিনের খাদ্যাভ্যাসে প্রোটিন সমৃদ্ধ খাবার রাখতে ভুলবেন না।

সুস্থ থাকতে শরীরে কতটা প্রোটিন প্রয়োজন?

শরীরের ওজনের প্রতি কিলোগ্রামে  শূন্য দশমিক ৮ গ্রাম প্রোটিনের প্রয়োজন হয়। লিঙ্গ, বয়স, শারীরিক অবস্থার উপর প্রোটিনের পরিমাণ নির্ভর করে। তবে এই মহামারি পরিস্থিতিততে কোভিড রোগীদের ক্ষেত্রে স্বাভাবিকের তুলনায় প্রোটিনের পরিমাণ খানিক বাড়ানো যেতে পারে।

প্রোটিন সমৃদ্ধ খাবার কোনগুলি?

দুগ্ধজাতীয় খাবার, মাংস, বিনস, লেটুসের মতো বিভিন্ন শাক-সব্জি, বাদাম ইত্যাদি খাবারগুলিতে ভরপুর প্রোটিন থাকে। করোনা আক্রান্ত হলে বা এই সময় সুস্থ থাকতে প্রতিদিনের খাদ্যতালিকায় এই খাবারগুলি রাখা জরুরি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে