বিশ্ব হার্ট দিবস ২০২৪ উপলক্ষে চট্টগ্রামে সেমিনার

0
25

চট্টগ্রাম সার্কিট হাউসে, চট্রগ্রাম হার্ট ফাউন্ডেশনের আয়োজনে বিশ্ব হার্ট দিবস ২০২৪ উপলক্ষে একটি বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. প্রবীর কুমার দাশ। সেমিনারে তিনি হৃদরোগ প্রতিরোধ, স্বাস্থ্যসম্মত জীবনযাপন এবং হৃদযন্ত্রের সুস্থতা বজায় রাখার বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার জনাব মো. তোফায়েল ইসলাম। তিনি তার বক্তব্যে হৃদরোগের প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির প্রয়োজনীয়তা এবং সাধারণ মানুষের মাঝে স্বাস্থ্য সচেতনতা তৈরি করতে এমন সেমিনার আয়োজনের গুরুত্ব তুলে ধরেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ওমর ফারুক ইউসুফ এবং চট্টগ্রাম জেলা কমিশনার ফরিদা খানম।

এছাড়াও বক্তব্য রাখেন অধ্যাপক ডা. মো: আবু তারেক ইকবাল, যুগ্ন সম্পাদক, চট্রগ্রাম হার্ট ফাউন্ডেশন। তিনি তার বক্তব্যে, যেসকল রোগীদের হৃদরোগের পারিবারিক ইতিহাস রয়েছে, ওজন বৃদ্ধি এবং ডায়াবেটিস রয়েছে, তারা হৃদরোগে সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে। তাই, এই সকল রোগীদের শারিরীক কর্মচঞ্চলতার সাথে সাথে কোলেস্টেরল সমৃদ্ধ খাবার কম গ্রহণ করা এবং মানসিক অস্থিরতা কমানোর প্রতি গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চট্রগ্রাম হার্ট ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আবদুস সালাম।

এছাড়াও, সকালে চট্রগ্রাম হার্ট ফাউন্ডেশনে একটি ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয় যেখানে সাধারণ রোগীদের শারিরীক পরীক্ষাসহ হার্ট সুস্থ রাখার বিভিন্ন পরামর্শ ও হৃদরোগ প্রতিরোধে সচেতনতামূলক বিভিন্ন উপদেশ প্রদান করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে