শিশুর দাঁত উঠতে দেরি হলে কী করবেন?

0
95

শিশুর মুখে বয়সভেদে দুই ধরনের দাঁত দেখতে পাওয়া যায়—দুধ দাঁত এবং স্থায়ী দাঁত। বয়সভেদে সেসবকে ভাগ করা হয় অনেকটা এভাবে—

♦ শিশুর বয়স ১৫ মাস থেকে শুরু করে ছয় বছর পর্যন্ত যে দাঁত দেখা যায় সেগুলো দুধ দাঁত।

♦ শিশুর বয়স ছয় বছর থেকে শুরু করে ১২ থেকে ১৩ বছর পর্যন্ত দুধ দাঁত ও স্থায়ী দাঁত—উভয় ধরনের দাঁতই দেখা যায়।

♦ শিশুর বয়স ১৩ বছর পরে অর্থাৎ কৈশোর থেকে সব দাঁত স্থায়ী দাঁত।

কিছু স্থায়ী দাঁত দুধ দাঁতের নিচ দিয়ে ওঠে এবং অন্যগুলো চোয়ালের পেছন দিয়ে নতুন করে ওঠে। অভিভাবকদের শিশুর দাঁত ওঠার বিষয়টি নজরে রাখতে হবে। কারণ শিশুর মুখের সৌন্দর্য নির্ভর করে সঠিক সময়ে সঠিক দাঁত ওঠার ওপর। ১৫ থেকে ১৮ মাসের মধ্যে দুধ দাঁত না উঠলে চিন্তার বিষয়। ছয় থেকে আট বছরের মধ্যে স্থায়ী দাঁত না উঠলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

দেরিতে দাঁত ওঠার কারণ ও ব্যবস্থাসমূহ

বংশগত : মা-বাবার কিংবা পরিবারের কারো ছেলেবেলায় দাঁত দেরিতে ওঠার সমস্যা থেকে শিশুরও দেরিতে দাঁত উঠতে পারে। এ ক্ষেত্রে চিন্তিত হওয়ার কারণ নেই। চিকিৎসকের পরামর্শমতো ব্যবস্থা নিতে হবে।

একই কারণে দাঁতের গঠনগত ত্রুটিসহ কোনো কোনো দাঁত বা কোনো দাঁতই না-ও উঠতে পারে। সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

জন্মগত : যেসব শিশু ৩৭ সপ্তাহের আগে অর্থাৎ প্রিবার্থ শিশু জন্মগ্রহণ করে, তাদের দাঁত দেরিতে উঠতে পারে এবং দাঁতের গঠনগত দুর্বলতা থাকতে পারে।

অপুষ্টি : অপুষ্টি, ভিটামিন বা খনিজ, বিশেষ করে ক্যালসিয়াম ও ভিটামিন-ডির অভাবে কোনো কোনো শিশুর দেরিতে দাঁত উঠতে পারে।

হরমোনজনিত কারণ :  শরীরে থাইরয়েড হরমোনের নিঃসরণ কম হলে ডাউন সিনড্রোম নামক রোগ হয়।

এ ক্ষেত্রে হরমোন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। এই রোগে দাঁত উঠতে দেরি হতে পারে।

চোয়াল ও মাড়ির সমস্যা : মাড়ি ও চোয়ালের শারীরিক প্রতিবন্ধকতার কারণেও অনেক সময় দাঁত মাড়ি থেকে বেরোতে দেরি হয়। এ ক্ষেত্রে দন্ত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

শিশুর দাঁত দেরিতে উঠলে দাঁতের সৌন্দর্যের মারাত্মক বিঘ্ন ঘটে। এ জন্য মা-বাবা ও অভিভাবকদের সব সময় দাঁত ওঠার সময় জানা অত্যন্ত জরুরি। দাঁত ওঠার সময় কোনো সমস্যা হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

পরামর্শ দিয়েছেন

ডা. অনুপম পোদ্দার

অধ্যক্ষ, খুলনা ডেন্টাল কলেজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে