হার্ট-কিডনি ভালো রাখতে ভিটামিন ডি ও ম্যাগনেসিয়ামের গুরুত্ব অনেক

0
362

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, হার্ট, কিডনি রোগ ও শরীরের রোগ প্রতিরোধে ভিটামিন ডি ও ম্যাগনেসিয়ামের গুরুত্ব অপরিসীম। হাড়ের ক্ষয় রোধে এবং অকালে বৃদ্ধ হওয়ার হাত থেকে রক্ষায় ভিটামিন ডি এবং ম্যাগনেসিয়ামের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

সোমবার (১১ অক্টোবর) বিএসএমএমইউয়ের শহীদ ডা. মিলন হলে আয়োজিত এক বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, শরীরের পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি ও ম্যাগনেসিয়াম থাকলে মস্তিষ্কের কার্যকারিতা ভালো থাকে। ডায়াবেটিস ও করোনাভাইরাসসহ অন্যান্য জীবাণুতে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম থাকে। অন্তঃসত্ত্বা মা ও তার সন্তানের সুস্থতার জন্যও ভিটামিন ডি ও ম্যাগনেসিয়ামের বিরাট ভূমিকা রয়েছে।

তিনি বলেন, ভিটামিন ডি ও ম্যাগনেসিয়ামের আরও কার্যকারিতা নির্ণয়ের লক্ষ্যে এ বিষয়ে বহির্বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে গবেষণা কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

সেমিনারে জানানো হয়, সামুদ্রিক মাছ, ছোট মাছ ও শাকসবজি থেকে ভিটামিন ডি পাওয়া যায়। রোদে গেলে রোদ থেকে ত্বকের মাধ্যমে শরীরে ভিটামিন ডি-এর চাহিদা পূরণ হয়ে থাকে।

বিএসএমএমইউয়ের ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. তছলিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ। সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সাইন্সের পরিচালক অধ্যাপক ডা. শামীম মমতাজ ফেরদৌসী বেগম, রিউমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক, মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সোহেল মাহামুদ আরাফাত, ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকীসহ ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের শিক্ষক, চিকিৎসক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা সেমিনারে উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে