করোনার ডেল্টা ধরন নিয়ে উদ্বিগ্ন চীন

0
568

চীনের ১৫টি প্রদেশে করোনার ডেল্টা ধরন ছড়িয়ে পড়ায় উদ্বেগ বাড়ছে। চীনের সব নাগরিককে কোভিড টিকা দেওয়া হয়েছে কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে সরকারের দাবি, এখন পর্যন্ত একশ ৬০ কোটি ডোজের বেশি টিকা দেওয়া হয়েছে। পরিস্থিতিতে সরকার নতুন করে ভ্রমণ বিধিনিষেধ আরোপ করেছে। পরীক্ষা করা হচ্ছে লাখ লাখ মানুষকে।

রবিবার (২ আগস্ট) এসব উল্লেখ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। গত জুলাই মাসে জিয়াংসু প্রদেশের রাজধানী নানজিং শহর থেকেই ডেল্টা ধরন ছড়িয়েছে বলে মনে করছে কর্তৃপক্ষ। বলা হচ্ছে, নানজিংয়ের লুকোউ আন্তর্জাতিক বিমানবন্দরের একজন কর্মী একটি উড়োজাহাজ পরিষ্কারের সময় যথেষ্ট সুরক্ষা ব্যবস্থা না নেওয়ায় তার মাধ্যমেই সেখানে ডেল্টা ধরন ছড়িয়ে পড়ে।

ফলে নানজিংয়ের ৯২ লাখ বাসিন্দার কোভিড পরীক্ষা করা হয়েছে। পাশাপাশি শহরটিতে লকাডাউনও জারি করা হয়েছে। এতে অবরুদ্ধ হয়ে পড়েছে মানুষ। তবে সপ্তাহান্তে কর্তৃপক্ষের নজর পড়েছে হুনান প্রদেশের জনপ্রিয় পর্যটন কেন্দ্র ঝাংজিয়াজিতে। সেখানে বহু মানুষের কোভিড শনাক্ত হয়েছে। সম্প্রতি নানজিং থেকে অনেকে ঝাংজিয়াজি ভ্রমণ করেছেন বলে ধারণা করা হচ্ছে। তাদেরকে চিহ্নিত করার চেষ্টা চলছে। হুনান প্রদেশের কেন্দ্রীয় ঝুঝোউ শহরে সোমবার ১০ লাখের বেশি বাসিন্দাকে তিনদিন বাড়িতে থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন। এ সময়ের মধ্যে সেখানে গণহারে লোকজনকে কোভিড পরীক্ষা করানো এবং টিকা দেওয়া হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে