মাথার খুলি-মগজবিহীন শিশুর জন্ম

0
626

নাটোরের গুরুদাসপুরে মাথার খুলি ও মগজ বিহীন এক শিশুর জন্ম হয়েছে। শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে উপজেলার নাজিরপুর বাজারের আনোয়ার ক্লিনিক এ্যান্ড ডায়াগনস্টি সেন্টার নামে একটি বেসরকারি হাসপাতালে ওই শিশুর জন্ম হয়। শিশুটির বাবা-মার বাড়ি উপজেলার নাজিরপুর ইউনিয়নের বৃ-কাশো গ্রামে।

হাসপাতাল সূত্রে জানাযায়, বৃ-কাশো গ্রামের কৃষক এমদাদুল হকের স্ত্রী নাসরিন বেগম তার দ্বিতীয় সন্তান প্রসবের জন্য ওই ক্লিনিকে আসেন। শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে ক্লিনিকের কর্তব্যরত চিকিৎসক ডা.মো.আমিনুল ইসলাম সোহেলের তত্ত্ববাধানের অস্ত্রোপচারের মাধ্যমে  ওই শিশুটি জন্ম নেয়। জন্মগ্রহণের পরেই দেখা যায় শিশুটির মাথার খুলি ও মগজ নেই। তবে প্রসূতি মা ও নবজাতক এখনও সুস্থ আছেন।

শিশুটির বাবা এমদাদুল হক জানান, তিনি পেশায় কৃষক। তাদের একটি ছেলে সন্তান রয়েছে। তাদের অভাব অনটনের সংসার। এর মধ্যে দ্বিতীয় ছেলেটি জন্ম নিয়েছে মাথার খুলি ও মগজ ছাড়া।

তিনি  আরও জানান, উন্নত চিকিৎসা করালে হয়তো তার সন্তান বেঁচে থাকবে। কিন্তু উন্নত চিকিৎসা করার মত সামর্থ্য তার নেই। সন্তানকে বাঁচাতে তাই তিনি সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

ডা.মো.আমিনুল ইসলাম সোহেল জানান, মাথার খুলি ও মগজবিহীন যে শিশুটি জন্মগ্রহণ করেছে সেটি একটি রোগ। এই রোগের নাম এনেনসেফালি। এর আগেও তিনি এমন অনেক শিশু দেখেছেন।

ডা. সোহেল আরও জানান, এটি মুলত জিন ও হরমোনের সমস্যার কারণে হয়ে থাকে। তবে এই শিশুগুলো বেঁচে থাকে না। উন্নত চিকিৎসা করালে হয়তো এই শিশুর বাঁচার সম্ভাবনা রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে