রোজায় দেহের ক্লান্তি দূর করুন সহজেই

0
412
Spread the love

সারাদিন রোজা রাখার পর শরীর আর চলতে চায় না! ক্লান্তি এসে ভর করে শরীরে। একদমই শক্তি মেলে না। অনেকে ক্লান্তি দূর করতে চা-কফি পান করেন। কেউ পান করেন এনার্জি ড্রিংক। শরীরের জন্য যা মোটেও ভালো নয়।

বিশেষজ্ঞরা বলছেন, ছোটোখাটো কিছু পদ্ধতি মেনে চললে অল্প সময়ে সহজেই ক্লান্তি দূর করা সম্ভব। চলুন পদ্ধতিগুলো জেনে নেওয়া যাক—

সেহেরিতে স্বাস্থ্যকর খাবার

সেহেরির পর সারাদিন আর খেতে পারবেন না। তাই এসময় স্বাস্থ্যকর খাবার থাকা জরুরি। খুব কম খাওয়া ঠিক নয়। আবার অনেক বেশি খাওয়াও ক্ষতিকর। অতিরিক্ত তেল মসলাযুক্ত খাবার এড়িয়ে চলুন। এসব খাবার দ্রুত শরীরকে ক্লান্ত করে দেয়।

পর্যাপ্ত পানি পান

দেহে পানির পরিমাণ কমে গেলে ক্লান্তি আর দুর্বলতা দেখা দেয়। শরীর ডিহাইড্রেট হয়ে পড়ে। তাই ইফতার থেকে সেহেরির সময় পর্যন্ত অন্তত ৮ গ্লাস পানি পান করুন। একসঙ্গে অনেক পানি পান করবেন না। কিছু সময় পরপর পান করুন। এতে শরীর বেশি সময় আর্দ্র থাকবে। ক্লান্তি কম বোধ হবে।

ফুটবাথে ক্লান্তি দূর

সহজে ক্লান্তি দূর করতে ফুটবাথের বিকল্প নেই। বিশেষজ্ঞদের মতে, সারাদিনের পর যদি মনে হয় পা আর চলছে না। শরীরে কোনো জোর পাচ্ছেন না। তাহলে, উষ্ণ গরম পানিতে ১০ মিনিট পা ভিজিয়ে রাখুন। চাইলে মেশাতে পারেন অল্প লবণ। পা ভিজিয়ে রাখার এই প্রক্রিয়াকে ফুটবাথ বলা হয়। এর ফলে নিমিষেই শরীরের সব ক্লান্তি দূর হবে। চাঙ্গা হয়ে উঠবেন আপনি। সঙ্গে হবে ভালো ঘুমও।

এছাড়া শরীরে শক্তি জোগাতে দ্রুত কাজ করে বাদাম। তাই, চটজলদি ক্লান্তি দূর করে শক্তি পেতে খেতে পারেন এক মুঠ বাদাম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে