জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে টিকা দান শুরু ২৪ অক্টোবর

0
2
cancer

আগামী ২৪ অক্টোবর থেকে ২১ নভেম্বর পর্যন্ত জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের এক ডোজ এইচপিভি টিকা দেয়া হবে। বৃহস্পতিবার বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তর আয়োজিত অ্যাডভোকেসি সভায় এসব তথ্য জানানো হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন বরিশাল বিভাগীয় কমিশনার মো. শওকত আলী। অ্যাডভোকেসি সভায় সভাপতিত্ব করেন বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল। সভায় রেঞ্জ ডিআইজি মো. মঞ্জুর মোর্শেদ আলম, মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক মাহাবুবা হক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক নিলুফার ইয়াসমিনসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন উপজেলা শিক্ষা কর্মকর্তারা, সভায় আরও উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ও ইউনিসেফের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মো. শওকত আলী তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশের প্রতি এক লক্ষ নারীদের মধ্যে ১১ জন জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হন। প্রতিবছর প্রায় ৫ হাজার নারী মৃত্যুবরণ করেন। বৈশ্বিকভাবে সাধারণত নারীরা যেসকল ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন তার মধ্যে জরায়ুমুখ ক্যান্সার চতুর্থ সর্বোচ্চ।

বাংলাদেশি নারীদের ক্ষেত্রে দ্বিতীয় সর্বোচ্চ। বিশ্বে প্রতিবছর ৬ লক্ষাধিক নারী জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হন।  এর মধ্যে ৩ লক্ষাধিক নারী মৃত্যুবরণ করেন। এর ৯০ শতাংশই মৃত্যুবরণ করেন বাংলাদেশের মতো উন্নয়নশীল বা স্বল্পোন্নত দেশগুলোতে। এই রোগের চিকিৎসা ব্যয়বহুল। এই রোগের একমাত্র প্রতিশেধক হচ্ছে এইচপিভি টিকা গ্রহণ করা।

বিভাগীয় কমিশনার আরও বলেন, বাংলাদেশে প্রতিবছর প্রায় ৬ লাখ মহিলা জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হয়, তার মধ্যে প্রায় ৩ লাখ ৪২ হাজার মৃত্যুবরণ করেন। এর থেকে বাঁচতে বাল্যবিবাহ প্রতিরোধ, অপ্রাপ্ত বয়সে গর্ভধারণ, অধিক গর্ভধারণ এবং একাধিক ব্যক্তির সাথে যৌন সম্পর্ক বন্ধ করতে হবে।

সভায় জানানো হয় এইচপিভি টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে হবে। বরিশাল বিভাগে ২৪ অক্টোবর থেকে ২১ নভেম্বর জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে টিকা প্রদান করা হবে। এর আগে স্বাস্থ্যকর্মীরা প্রতি স্কুলে গিয়ে রেজিস্ট্রেশন করাবেন। সে জন্য সকল কিশোরীদের ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন সনদ বিদ্যালয়ে নিয়ে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

সভায় আরও জানানো হয় জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে ১ ডোজ এইচপিভি টিকা বিশ্বব্যাপী পরীক্ষিত, নিরাপদ ও কার্যকর। এই টিকা জরায়ুমুখ ক্যান্সার রোগের বিরুদ্ধে দীর্ঘমেয়াদি প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে