অক্সফোর্ড টিকার দুই ডোজ ৯০% পর্যন্ত কার্যকর

0
727

করোনাভাইরাস ঠেকাতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকার দুই ডোজ ৮৫ থেকে ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর বলে নতুন এক গবেষণায় উঠে এসেছে। এক সপ্তাহব্যাপী যুক্তরাজ্যের পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) পরিচালিত গবেষণায় এ তথ্য জানা গেছে।

পিএইচই জানিয়েছে, ৯ মে পর্যন্ত ইংল্যান্ডের ষাট এবং ষাটোর্ধ্ব ১৩ হাজার মানুষকে মৃত্যুর হাত থেকে বাঁচিয়েছে টিকা। শুধু তা-ই নয়, টিকার দুটি ডোজ নেওয়ার ফলে ৬৫ বছরের ঊর্ধ্বে এমন প্রায় ৪০ হাজার মানুষকে হাসপাতালে ভর্তি হতে হয়নি।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, নতুন এই তথ্য প্রমাণ করছে যে টিকা মানুষের জীবন বাঁচাচ্ছে। যুক্তরাজ্যে প্রায় এক-তৃতীয়াংশ মানুষকে টিকা দেওয়া হয়েছে। অন্যদের যত দ্রুত সম্ভব প্রথম ডোজ দেওয়ার লক্ষ্যে যুদ্ধকালীন তৎপরতায় কাজ চালাচ্ছে ব্রিটিশ প্রশাসন।

পিএইচইর বিশ্লেষণ বলছে, কোভিশিল্ড টিকার দুই ডোজ উপসর্গ বা লক্ষণগত রোগের ক্ষেত্রেও বেশ কার্যকর।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাদানের ‘রিয়েল-ওয়ার্ল্ড ডাটা’ বিশ্লেষণ করে এমন পর্যবেক্ষণ তুলে ধরেছে পিএইচই। প্রতিষ্ঠানটি জানিয়েছে, টিকা দেওয়া হয়নি এমন মানুষের চেয়ে কোভিশিল্ড যাদের দেওয়া হয়েছে, তাদের মধ্যে কভিড-১৯ প্রতিরোধে টিকার ৮৯ শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে। অন্যদিকে ফাইজার ও বায়োএনটেকের টিকার কার্যকারিতা ৯০ শতাংশ।

টিকাদান কার্যক্রম তত্ত্বাবধানের দায়িত্বে থাকা ব্রিটিশ মন্ত্রী নাদিম জাহায়ি বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ৯০ শতাংশ কার্যকারিতার এই তথ্য অবিশ্বাস্য এক ইতিবাচক প্রভাবের প্রতিফলন।

ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কম্পানি অ্যাস্ট্রাজেনেকাকে সঙ্গে নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি এই টিকা দেওয়া হচ্ছে বাংলাদেশেও। বাংলাদেশকে এই টিকা সরবরাহ করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। সূত্র : রয়টার্স।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে