অ্যান্টিবায়োটিক সেবন করলে যেসব খাবার এড়িয়ে চলবেন

0
126

আধুনিক জীবনযাত্রা, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, পানি কম খাওয়া, শরীরের পর্যাপ্ত যত্ন না নেওয়া, এমন বেশ কিছু কারণে নানা রকম অসুখ বাসা বাঁধে শরীরে। ডায়াবেটিস, কোলেস্টেরল, থাইরয়েড  রোগগুলো এখন দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে উঠেছে। ফলে সুস্থ থাকতে ওষুধ খেতেই হয়।

অনেকেই নিয়মিত অ্যান্টিবায়োটিক সেবন করেন। তবে বেশ কিছু খাবার রয়েছে, যেগুলো ওষুধের সঙ্গে খেলে সমস্যা হতে পারে।

দুগ্ধজাত খাবার: দুধ শরীরের জন্য উপকারী এবং স্বাস্থ্যকর। কিন্তু অ্যান্টিবায়োটিক ওষুধ খেলে তার সঙ্গে দুধ এড়িয়ে চলাই ভালো। এতে ওষুধের কার্যক্ষমতা কমে যায়। একই সঙ্গে দুধের কোনো উপকারিতাও পাওয়া যায় না। দুধে থাকা ম্যাগনেশিয়াম, প্রোটিনের মতো উপাদান পর্যাপ্ত পরিমাণে পায় না শরীর। তাই অ্যান্টিবায়োটিক খাওয়ার সময়ে দুধ না খাওয়াই ভালো।

কয়েকটি সবজি: যে কোনো শারীরিক অসুস্থতায় শাকসবজি খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। কিন্তু কিছু সবজি রয়েছে, যেগুলো অ্যান্টিবায়োটিক খাওয়ার পর্বে পাতে না রাখাই ভালো। ব্রকোলি কিংবা ভিটামিন কে সমৃদ্ধ সবজি অ্যান্টিবায়োটিকের প্রভাব কমিয়ে দেয়। তাই অ্যান্টিবায়োটিক খাওয়ার সময় খাওয়া-দাওয়ার বিষয়টি চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নেওয়া জরুরি।

অ্যালকোহলজাতীয় পানীয়: কোনো ওষুধ চললে সেই সময়ে অ্যালকোহল খেতে বারণ করে দেন চিকিৎসকরা। এটা শরীরের উপর খুবই ক্ষতিকর প্রভাব ফেলে। ওষুধ এবং অ্যালকোহল একসঙ্গে খেলে তার প্রভাব পড়ে লিভারের উপর। লিভারের বিভিন্ন সমস্যা জন্ম নেয় এর ফলে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে