আক্কেল দাঁত তুলে ফেলবেন নাকি রাখবেন?

0
171

আপনার ডাক্তার আপনাকে বলল আক্কেল দাঁত তুলে ফেলতে হবে। কিন্তু যদি এটা আপনার কোনো ক্ষতি না করে তবে তুলে ফেলবেন কেন? বর্তমানে দেখা যায় আক্কেল দাঁত ওঠামাত্রই অনেকে দাঁত তুলে ফেলতে চান। অল্প বয়সীদের মধ্যে এই প্রবণতা বেশি। যদিও দাঁত তুলে ফেলাটা সব সময় জরুরি নয়।

কখন দাঁত তুলে ফেলা প্রয়োজন?

আক্কেল দাঁত বেরিয়ে আসতে অনেক সময় অসুবিধা হয়। এর অর্থ হলো, মাড়ির ভেতর থেকে বের হয়ে আসতে পারছে না। এর কারণ হতে পারে আক্কেল দাঁতের জন্য জায়গা কম, বাঁকা হয়ে বের হচ্ছে বা পাশের দাঁতের ওপর চাপ সৃষ্টি করছে। ডাক্তার এই বিষয়গুলো বিবেচনা করে দাঁত তুলে ফেলার পরামর্শ দিতে পারেন। কারণ বয়স বাড়ার সাথে সাথে মাড়ি শক্ত হয়ে যায়। তখন তুলে ফেলতে গেলে নানা অসুবিধার সৃষ্টি হতে পারে। যেমন রক্তপাত।

যখন আক্কেল দাঁত অসুবিধার সৃষ্টি করে তখন দাঁতের একটি এক্স-রে করানো হয়। তখন  এই অসুবিধাগুলোর একটিও যদি ধরা পরে তাহলে আক্কেল দাঁত তুলে ফেলতে হতে পারে।

১. পাশের দাঁতের ক্ষতি হলে। আক্কেল দাঁত জায়গা না পেয়ে পাশে থাকা দাঁতের ওপর চাপ প্রয়োগ করে। ফলে প্রচণ্ড ব্যথা হয় বা খাবার খেতে অসুবিধা হয়।

২. নতুন দাঁতের চারপাশে সিস্ট হতে পারে। এর চিকিৎসা না করলে মাড়ির ক্ষতি হয়ে যেতে পারে। এর ফলে নার্ভেরও ক্ষতি হতে পারে। তাই দাঁত তুলে ফেলা ভালো।

৩. সাইনাসের সমস্যা হলে। আক্কেল দাঁতে সমস্যা হলে সাইনাসের ব্যথা, চাপ অনুভূত হওয়া অথবা নাক বন্ধ হয়ে যেতে পারে।

৪. দাঁতের চারপাশের টিস্যুগুলো ফুলে যেতে পারে। তখন পরিষ্কার করা কষ্ট হয়ে পড়তে পারে।

৫. আক্কেল দাঁত উঠলে অনেক সময় মাড়ি ফুলে যায়। ফুলে ওঠা মাড়ির দুই দাঁতের মাঝে পকেট তৈরি করে ব্যাকটেরিয়ার জন্ম দিতে পারে। ফলে দাঁতে ক্যাভিটি হয়। এই ক্ষেত্রে দাঁত তুলে ফেলা ভালো।

৬. অন্যান্য দাঁতের জন্য সমস্যা সৃষ্টি করলে তুলে ফেলতে হবে। যদি ব্যথা হয় বা পেছনের দাঁতের কাছে ফোলা বা দুর্গন্ধ বের হয় তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে