আক্রান্তের সংখ্যা সাড়ে ৫ কোটি ছাড়াল কারফিউ পর্তুগালে

0
821

মহামারী আকারে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সাড়ে ৫ কোটি ছাড়িয়েছে। গতকাল সকাল পর্যন্ত এ সংখ্যা ছিল ৫ কোটি ৩৫ লাখ ৬১৫। রাতের মধ্যে এ সংখ্যা সাড়ে ৫ কোটি অতিক্রম করে। বর্তমানে সংক্রমণের গতি রয়েছে প্রতিদিন অন্তত ৬ লাখ। আর মৃত্যুর গতি গড়ে ৮ হাজার। গতকাল সকাল পর্যন্ত বিশ্বে মোট মৃত্যু ছিল ১২ লাখ ৫৭ হাজার ৪৪১।

এদিকে ক্রমবর্ধমান সংক্রমণের মুখে আজ থেকে পর্তুগালে সে দেশের সরকার দুই সপ্তাহের জন্য প্রতিদিন দুপুরের পর থেকে কারফিউ জারি থাকার ঘোষণা দিয়েছে। সূত্র : রয়টার্স, বিবিসি।

খবরে বলা হয়, গত শনিবার মন্ত্রিসভার জরুরি বৈঠক শেষে পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্তোনিও কোস্তা ঘোষণা দেন, আপাতত কারফিউয়ের মেয়াদ ধরা হয়েছে অন্তত দুই সপ্তাহ। প্রতিদিন কারফিউ শুরু হবে দুপুর ১টা থেকে। কোস্তা বলেন, এর আগে যে কঠোর লকডাউন আরোপ করা হয়েছিল আবারও সে পদক্ষেপ এড়াতে কারফিউ জারি করাই প্রয়োজনীয় পদক্ষেপ। জনসংখ্যার প্রায় ৭০ শতাংশের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। উল্লেখ্য, মহামারীর কারণে জরুরি অবস্থা জারির এক দিন পর কারফিউ আরোপের সিদ্ধান্তটি এসেছে। দেশটিতে অক্টোবর মাসের প্রথম থেকেই প্রতিদিনই করোনা সংক্রমণ বাড়ছিল। প্রতিদিন নতুন আক্রান্তের সংখ্যা ৬ হাজার ছাড়িয়ে যাচ্ছে। গত শনিবার দেশটিতে ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণের সংখ্যা ছিল ৬ হাজার ৬৪০ এবং মৃত্যু ছিল ৫৬। সর্বশেষ তথ্য : ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গত শনিবার বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি করোনা সংক্রমিত ও মৃত্যুর দেশ ছিল যুক্তরাষ্ট্র। দেশটিতে এদিন ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হন ১ লাখ ২৪ হাজার ৩৯০ জন এবং মারা যান ১ হাজার ৩১ জন। এর পরের অবস্থানে থাকা ভারতে আক্রান্ত ছিলেন ৪৬ হাজার ৩১৮ জন এবং মারা যান ৫৫৭ জন। তবে এদিন আক্রান্তের দিক থেকে ভারতের উপরে ছিল ফ্রান্স। দেশটিতে এদিন ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হন ৮৬ হাজার ৮৫২ জন এবং মারা যান ৩০৪ জন। ইতালিতে এদিন আক্রান্ত হন ৩৯ হাজার ৮১১ জন এবং মারা যান ৪২৫ জন। যুক্তরাজ্যে আক্রান্ত হন ২৪ হাজার ৯৫৭ জন এবং মারা যান ৪১৩ জন। ব্রাজিলে এদিন আক্রান্ত হন ২১ হাজার ৫৬ জন এবং মারা যান ২৫১ জন। রাশিয়ায় আক্রান্ত হন ২০ হাজার ৩৯৬ জন এবং মারা যান ৩৬৪ জন। এদিন চীনেও ৩৩ জন আক্রান্ত হন, তবে দেশটিতে কোনো মৃত্যু ছিল না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে