আবারো বেড়েছে করোনা ভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা

0
734
করোনা

বিশ্বে ফের বেড়েছে করোনায় প্রাণহানি। একদিনে ৯ হাজারের বেশি মৃত্যু নিয়ে মোট প্রাণহানি ছাড়িয়েছে ১২ লাখ ৭৮ হাজার। নতুন ৫ লাখ ৩৩ হাজার শনাক্ত নিয়ে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৫ কোটি ১৭ লাখের বেশি। ইউরোপ ও যুক্তরাষ্ট্রে কোনো ভাবেই নিয়ন্ত্রণে আসছে না এ মহামারি।

ইউরোপজুড়ে মঙ্গলবার ৩ লাখ মানুষ করোনায় মারা গেছে। শীত বাড়ার সাথে সাথে করোনায় মৃতের হার আরও বাড়বে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ফ্রান্সেও বেড়েছে মৃত্যু ও শনাক্তের হার। একদিনে দেশটিতে মারা গেছে ৮৫৭ জন, নতুন শনাক্ত ২২ হাজার।
২৪ ঘণ্টায় ইতালিতে ৫৮০ জনের মৃত্যু হয়েছে। নতুন আক্রান্ত হয়েছে ৩৫ হাজার। মিলানে সংক্রমণ বাড়ায় হাসপাতালগুলোতে আইসিইউ সংকট দেখা দিয়েছে।

যুক্তরাজ্যে একদিনে করোনায় ৫৩২ জনের প্রাণহানি হয়েছে। নতুন রোগী মিলেছে ২০ হাজার। এদিকে ভাইরাসের বিস্তার রুখতে লিভারপুলের মতো পুরো যুক্তরাজ্যে পরীক্ষা চালানোর কথা জানিয়েছে ব্রিটিশ সরকার।

সংক্রমণ নিয়ন্ত্রণে হাঙ্গেরির রাজধানী বুধাপেস্টে মঙ্গলবার থেকে কার্যকর হয়েছে রাত্রিকালীন কারফিউ। মন্টেনেগরোতে করোনার বিস্তার বাড়ায় কারফিউ জারি হয়েছে। তবে খোলা থাকবে স্কুল কলেজ। বসনিয়ার কিছু শহরেও একই পদক্ষেপ নেয়া হয়েছে।

২২ শে নভেম্বর থেকে হংকং ও সিঙ্গাপুরের বাসিন্দাদের জন্য এই দুই দেশে ভ্রমনে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক থাকছে না।
পর্তুগালে করোনার বিস্তার রুখতে জারি হয়েছে দেশজুড়ে জরুরি অবস্থা। থাকছে রাত ১১ টা থেকে সকাল ৫টা পর্যন্ত কারফিউ। রাশিয়ায়র মস্কোতে করোনার বিস্তার বাড়ায় দুই মাসের কড়াকড়ি আরোপ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে করোনায় একদিনে এক হাজার তিনশ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছে ১ লাখ ৩৪ হাজার রোগী। এ নিয়ে যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫৫ লাখের বেশি।

কেনিয়ায় গত দুই সপ্তাহে করোনা সংক্রমণ ফের বেড়েছে। পাকিস্তানের ইসলামাবাদে করোনার হটস্পট চিহ্নিত করে সেই সব এলাকা লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। করোনা নিয়ন্ত্রনে না আসায় শনিবার থেকে নভেম্বর মাস লকডাউনের ঘোষণা দিয়েছে লেবানন সরকার।

এদিকে প্রতি ৫ করোনা রোগীর মধ্যে একজন সুস্থ হওয়ার পর মানসিক জটিলতায় আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকেন বলে জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে