উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে স্বাস্থ্যকর ডায়েটে টমেটো

0
781

হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপে ধমনির বিরুদ্ধে রক্তের ঘনত্ব খুব বেশি থাকে। ফলে রক্তপ্রবাহে বাধা সৃষ্টি হয় এবং রক্তনালিগুলোতে অতিরিক্ত চাপ পড়ে। যদি দীর্ঘ সময়ের জন্য নিয়ন্ত্রণ করা না হয় তবে এটি স্ট্রোকের কারণ হতে পারে।

প্রতিদিনকার ডায়েটে কিছু সংযোজন-বিয়োজন করলে উচ্চ রক্তচাপে ভালো ফল পাওয়া যায়। অতি সুলভ মূল্যে হাতের কাছে অনেক ফল ও শাকসবজি আছে, যা হাইপারটেনশন নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। টমেটো একটি স্বাস্থ্যকর ডায়েটে অত্যন্ত কার্যকর। প্রতিদিন সালাদ খাবার অভ্যাস করুন।

একটি ১০০ গ্রামের টমেটোতে ২৩৭ মিলিগ্রাম পটাসিয়াম থাকে, যা সোডিয়ামের খারাপ প্রভাবগুলোর বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। সালাদের  গাজরও পুষ্টিগুণ সমৃদ্ধ। এতে অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এ, সি এবং কে-১ প্রচুর পরিমাণে আছে।

গবেষণার মাধ্যমে জানা যাচ্ছে, লবণ ছাড়া টমেটো উচ্চ রক্তচাপ কমিয়ে কলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করবে। কার্ডিওভাসকুলার রোগের হাত থেকেও রক্ষা করবে । সম্প্রতি জাপানে এক গবেষণাতে দেখা গেছে, প্রতিদিন টমেটো খেলে হাইপার টেনশনও কমে যায়।

টমেটোতে কিছু বায়োঅ্যাক্টিভ কম্পাউন্ড রয়েছে। ভিটামিন এ, ক্যালসিয়াম, ক্যারোটেনয়েড, গামা-অ্যামিনোবিউটারিক অ্যাসিড। শুধু শারীরিক নয়, মানসিক স্বাস্থ্যের জন্যেও এই উপাদানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাছাড়াও এর মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।

শুধু উচ্চ রক্তচাপ নয়, নিয়মিত টমেটো খেলে ত্বক এবং চোখের সমস্যা মেটাতেও সাহায্য করবে।  মেটাবলিজমও বুস্ট করে ফলে সারাদিন পরিশ্রম করার এনার্জি পাওয়া যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে