উহানের ল্যাব থেকে করোনা ছড়িয়ে পড়ার প্রমাণ নেই: মার্কিন গোয়েন্দা রিপোর্ট

0
154

বিশ্বব্যাপী আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছিল করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসে স্তব্দ হয়ে গিয়েছিল গোটা বিশ্ব। তবে টিকা আবিষ্কারের পর পাল্টে গেছে সেই চিত্র।

সর্বপ্রথম এই ভাইরাস শনাক্ত হয় চীনের উহানে। পরে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। সে সময় অভিযোগ ওঠে এটি চীনের উহানের ল্যাব থেকে ছড়িয়ে পড়েছে। এমনকি তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এ বিষয়ে অনেকবার কথা বলেছেন। তিনি এই ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য চীনকেই দোষারোপ করেছেন।

তবে এবার প্রকাশ্যে এল মার্কিন গোয়েন্দা সংস্থার রিপোর্ট। এতে বলা হয়েছে, করোনা মহামারীর শুরুটা যে চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির কোনও ঘটনা থেকে হয়েছে, তার কোনও অকাট্য প্রমাণ পায়নি।

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালকের কার্যালয় (ওডিএনআই) থেকে প্রকাশিত চার পৃষ্ঠার প্রতিবেদনে বলা হয়েছে, মহামারীর উৎস খুঁজে পেতে সক্ষম না হলেও করোনা ভাইরাসটি কোনও একটি গবেষণাগার থেকে ছড়িয়েছে, এমন সম্ভাবনা এখনও উড়িয়ে দিচ্ছে না মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। ‘কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) এবং অন্য সংস্থাগুলো এখনও কোভিড-১৯ মহামারীর সুনির্দিষ্ট উৎস বের করতে পারেনি; এটা প্রাকৃতিক না গবেষণাগার থেকে এসেছে—উভয় ধারণার ক্ষেত্রেই নানান তাত্পর্যপূর্ণ অনুমানের ওপর নির্ভর করা হচ্ছে এবং সেগুলো পরস্পরবিরোধী প্রতিবেদনে চ্যালেঞ্জের মুখেও পড়ছে,’ বলা হয়েছে ওডিএনআইয়ের প্রতিবেদনে। এতে বলা হয়েছে, উহানের ওই ইনস্টিটিউটে করোনা ভাইরাস নিয়ে ‘বিস্তৃত কাজ’ হলেও এমন কোনও ঘটনার প্রমাণ পাওয়া যায়নি যা থেকে মহামারী হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, “উহান ইনস্টিটিউটে মহামারীর আগে সার্সসিওভি-২ বা তার কাছাকাছি কিছু নিয়ে গবেষণা হয়েছে কিংবা গবেষণাজনিত এমন সুনির্দিষ্ট কোনও ঘটনা ঘটেছে, যাতে ইনস্টিটিউটের কোনও কর্মীর সংশ্লিষ্টতা ছিল এবং যার কারণে কোভিড মহামারী শুরু হতে পারে, এমন কিছুর ইঙ্গিত পাওয়া যায়নি।”

 

সূত্র: বিবিসিরয়টার্সদ্য গার্ডিয়ান

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে