ঋতুস্রাব চলাকালীন করোনা টিকা নেওয়া যাবে? যা বলছেন বিশেষজ্ঞরা

0
740

নারীদের পিরিয়ড চলাকালীন টিকা নেওয়া যাবে কি-না এ নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। ভারতের একদল বিশেষজ্ঞ বলছেন পিরিয়ডের পাঁচ দিন ও পাঁচ দিন পরে টিকা নেওয়া যাবে না। তবে আরেকদল গবেষক বিষয়টি পুরোই উড়িয়ে দিয়েছে। এর আগে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক টাইমস এ নিয়ে বিস্তারিত তথ্য ‍তুলে ধরে। চলুন সঠিক বিষয়টি জেনে নেওয়া যাক।

ভারতের তথাকথিত বিশেষজ্ঞদের দাবি ঋতুস্রাবের আগে ও পরে টিকা নেওয়া যাবে না। পরে বিষয়টি দেশটির সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। এরপরে ভারদের প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে বলা হয়, ‘ঋতুচক্রের পাঁচ দিন আগে ও পরে নারীদের টিকা নেওয়া উচিত নয় বলে যে বিষয়টি শোনা গেছে তা ভুয়া’।

চিকিৎসক এবং সমাজকর্মীরাও একই কথা বলছেন। ঋতুস্রাবের সঙ্গে করোনা টিকার কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন তারা। যুক্তরাষ্ট্রের ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনে ইয়েল স্কুল অব মেডিসিনে কর্মরত অ্যালিস লুকালিগান এবং র‌্যান্ডি এপস্টিন লেখেন, ‘এখনও পর্যন্ত এমন কোনো তথ্য হাতে আসেনি, যা প্রমাণ করে করোনা প্রতিষেধকের সঙ্গে ঋতুস্রাবের কোনো সম্পর্ক রয়েছে’।

চলতি বছরের শুরুতে যুক্তরাজ্যে দুজন নারী গবেষক পিরিয়ড চলাকালীন টিকা দিয়ে দেখেন করোনা ভ্যাকসিন নেওয়ার কারণে তাদের স্বাভাবিক ব্যথা হয়েছে এবং ঋতুচক্রে সামান্য কিছু পরিবর্তন দেখা দিয়েছে যা গুরুতর কিছু না। আরেকজন স্বাস্থ্যকর্মী পিরিয়ড চলাকালীন করোনার ভ্যাকসিন নিয়েছেন তারপর তার অনুভূতি জানিয়েছেন টুইটারে।

ওই স্বাস্থ্যকর্মী বলেন, ‘আমার পিরিয়ড চলার সময় আমি করোনার দুটি ডোজ নিয়েছি। এর পরেই আমার করোনা হয়েছিল কারণ আমি একটি হাসপাতালে কাজ করি। তবে এক সপ্তাহের মধ্যেই পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই সুস্থ হয়ে উঠেছিলাম, সব কৃতজ্ঞতা ভ্যাকসিনের। করোনা ভ্যাকসিন হালকা পার্শ্বপ্রতিক্রিয়া হবে তবে এটি আপনার জীবন বাঁচাবে’।

মুম্বাইয়ের কোকিলাবেন আম্বানি হাসপাতালের প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. বৈশালী যোশি বলেছেন, ‘কভিড টিকা পিরিয়ডের ওপর প্রভাব ফেলবে না। এমন কোনো তথ্য নেই যে যার ফলে প্রমাণ পাওয়া যায় কভিড ভ্যাকসিন পিরিয়ডের সময়কাল এবং ফ্লোর ওপর প্রভাব ফেলে। পিরিয়ডের ওপর নির্ভর করে কাউকে টিকা দেওয়ার সময় পরিবর্তনের প্রয়োজন নেই’।
সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে