এবার ভারতে ঘরেও মাস্ক পরার পরামর্শ

0
481

ভারতে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে নাগরিকদের ঘরেও মাস্ক পরার পরামর্শ দিয়েছে সরকার। এছাড়া বাসায় অতিথিদের আমন্ত্রণ জানানো থেকে বিরত থাকারও পরামর্শ দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

আজ সোমবার এক সংবাদ সম্মেলনে ভারত সরকারের থিংকট্যাঙ্ক নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ডা. ভি কে পাল বলেছেন, ‘ঘরের মধ্যে একজন কোভিড পজিটিভ ব্যক্তি থাকলে পরিবারের অন্যদের সংক্রমিত হওয়া প্রতিরোধে তাকে অবশ্যই মাস্ক পরতে হবে।

তিনি আরও বলেন, ‘আমি বলব যে সময় এসেছে তা না হলেও আমাদের ঘরের মধ্যে মাস্ক পরা শুরু করতে হবে। আমরা ঘরের বাইরে এটা পরতে বলতাম। কিন্তু যেভাবে সংক্রমণ ছড়িয়েছে, তাতে ঘরের মধ্যে অন্য কারও সঙ্গে বসে থাকলে সে সময়ও মাস্ক পরাটা ভালো হবে।এসময় প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়া এবং বাসায় অতিথি না ডাকার পরামর্শ দিয়েছেন তিনি।

সংবাদ সম্মেলনে বলা হয়, গবেষণায় দেখা গেছে শারীরিক দূরত্ব মানা না হলে একজন ব্যক্তির কাছ থেকে ৩০ দিনে ৪০৬ জন সংক্রমিত হতে পারেন। আক্রান্ত ব্যক্তির অন্যদের কাছাকাছি আসা অর্ধেকে নামানো গেলে ওই সময়ে তার থেকে ১৫ জনের মতো সংক্রমিত হতে পারেন।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ভারতে অক্সিজেনের ঘাটতি নেই, সমস্যা পরিবহনে। সমস্যা কাটিয়ে উঠতে সরকার চেষ্টা করছে। উল্লেখ্য, একটির মধ্য দিয়ে যাচ্ছে ভারত। দেশটিতে আজ সোমবার লাখ ৫২ হাজার ৯৯১ জন রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে হাজার ৮১২ জনের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে