কপ সম্মেলনে পালিত হলো প্রথম খাদ্য দিবস

0
179

মিসরের শার্ম-এল-শেখে চলমান কপ সম্মেলনে শনিবার খাদ্য দিবস পালিত হয়েছে। এবারই প্রথম জাতিসংঘ জলবায়ু সম্মেলনে কৃষি এবং অভিযোজন বিষয়ক দিবস পালিত হলো।

বিশেষজ্ঞদের হিসাব অনুযায়ী, বৈশ্বিক গ্রিনহাউস গ্যাস নিঃসরণের এক-তৃতীয়াংশের জন্য দায়ী বাণিজ্যিক খাদ্য শিল্প ব্যবস্থা। অন্যদিকে আবার কৃষি ও খাদ্য নিরাপত্তার ওপর জলবায়ু পরিবর্তনের মারাত্মক প্রভাব রয়েছে।

বড় কৃষি-ব্যবসা এবং শিল্পজাত কৃষি ব্যবস্থা এবারের কপ২৭ সম্মেলনে কিছু সরকারের কাছ থেকে বড় ধরনের সমর্থন পাওয়ার অপেক্ষায় রয়েছে। মূল আলোচনা কক্ষগুলোতে এ নিয়ে আলোচনা চলছে।

এরকমই এক উদ্যোগ নিয়ে আলোচনা চলছে যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতের। ‘এগ্রিকালচারাল ইনোভেশন মিশন ফর ক্লাইমেট’ নামের ওই কর্মসূচির অধীনে এরই মধ্যে ব্যক্তি মালিকানাধীন খাতে অন্তত আটশ’ কোটি ডলারের সহায়তা সংগ্রহ করা হয়েছে।

মূল আলোচনার বাইরে খাদ্যকেন্দ্রিক আরো ১২টির মতো আয়োজন হচ্ছে বলে জানা গেছে।

শুক্রবার কপ ২৭ সম্মেলনে বক্তব্য দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার পেলোসি। দু’জনই জলবায়ু সংকট মোকাবেলার কথা বলেছেন। কিন্তু কেউই খরা, বন্যা বা অন্যান্য জলবায়ু প্রভাবের কারণে উন্নয়নশীল দেশের যে ক্ষতি হচ্ছে, তা নিয়ে আলাপ করেননি। জলবায়ু অর্থ সহায়তার ব্যাপারে যুক্তরাষ্ট্র এর আগে যে প্রতিশ্রুতি দিয়েছে, তা এখনো পূরণ করা বাকি।

 

সূত্র: দ্য গার্ডিয়ান

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে