করোনা রোগীদের জন্য চালু হলো ব্লাড কানেকশনের ‘অক্সিজেন ব্যাংক

0
547

করোনা রোগীদের জন্য চালু হলো স্বেচ্ছাসেবী সংগঠন ব্লাড কানেকশনের অক্সিজেন ব্যাংক। কোভিড আক্রান্ত ও শ্বাসকষ্ট আছে এমন যেকোনো ব্যক্তি এ অক্সিজেন ব্যাংক ব্যবহার করতে পারবেন।

করোনা আক্রান্ত কেউ হাসপাতালে ভর্তি হতে না পারলে নির্ধারিত নিয়মে আবেদন করে সহজেই অক্সিজেন সিলিন্ডার বাসায় নিয়ে যেতে পারবেন।

বুধবার রাজধানীর কল্যাণপুরে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। বিশিষ্ট অর্থোপেডিক্স ও স্পাইন সার্জন ডা. আব্দুল্লাহ আল মাহমুদ এ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় ব্লাড কানেকশন সংগঠনের ফাউন্ডার ও প্রেসিডেন্ট কামরুল হাসান, ডা. আরমান তোহা ডা. ফাহাদ, ডা. সোলায়মান, নাইমুল হাসান, এবিএম আল আমিন, আব্দুল্লাহ ওমর শিবলু, ফয়সাল আহমেদ রাজুসহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

অক্সিজেন ব্যাংক- ধারণা ও পদ্ধতি নিয়ে সংগঠনের প্রেসিডেন্ট কামরুল হাসান বলেন, দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে হাসপাতালগুলোতে দেখা দিচ্ছে শয্যা সংকট।

হাসপালে ভর্তি হওয়া বিশেষত অক্সিজেন সাপোর্ট পেতে নানা ভোগান্তির কথা গণমাধ্যমের শিরোনাম হচ্ছে। দেশের এ সংকটকালে স্বেচ্ছাসেবী সংগঠন ব্লাড কানেকশন চেষ্টা করছে মানুষের পাশে দাঁড়াতে। ব্লাড কানেকশন প্রধানত রক্তদান নিয়ে কাজ করলেও মহামারি পরিস্থিতিতে মানবতার সেবায় অতি প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহে নিয়োজিত হয়েছে।

আমরা দেখেছি, অক্সিজেন সাপোর্টের অভাবে কতটা অসহায় কোভিড আক্রান্ত রোগী ও তাদের স্বজনরা। তাই এ মহামারি পরিস্থিতিতে মানবতার সেবায় আমরা সামান্য অবদান রাখার চেষ্টা করছি।

কামরুল হাসান বলেন, অক্সিজেন ব্যাংক ব্যবহার ও আবেদনের কিছু নিয়ম রয়েছে।

সেগুলো হলো- রোগীর অক্সিজেন সাপোর্টের জন্য চিকিৎসকের অনুমতিপত্র অথবা প্রেসক্রিপশন দেখানো বাধ্যতামূলক।

গ্রহীতা বা রোগীর এনআইডি ও বাসার বিদুৎ বিলের ফটোকপি বা স্ক্যান কপি জমা দিতে হবে (আমাদের নির্ধারিত গুগল ফরম পূরণ করতে হবে)। এরপর সিলিন্ডার গ্রহণের নির্ধারিত ফরম পূরণ করতে হবে (গুগল ফরম পূরণ করতে হবে)।

রোগীর স্বজনদের গ্যাসভর্তি সিলিন্ডার আমাদের নির্ধারিত অফিস (কল্যানপূর) থেকে নিয়ে যেতে হবে।

ব্লাড কানেকশন গ্রুপের নির্ধারিত ফেসবুক পেজ, গ্রুপ ও হটলাইনে যোগাযোগ করে এ সেবা নিতে পারবেন। হটলাইন নম্বর: 01609293460 01600193560।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে