করোনাভাইরাস ঠেকাতে নতুন গবেষণা

0
506

বিভিন্ন দেশে যখন করোনা প্রতিরোধক ভ্যাকসিনের প্রয়োগ চলছে, তখন গবেষকরা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে নতুন ধরনের পরীক্ষা শুরু করেছেন। এই পরীক্ষা করতে গিয়ে করোনাভাইরাসে সংক্রমিতের সংস্পর্শে এসেছেন এমন ১০ ব্যক্তিকে অ্যান্টিবডি দেওয়া হয়েছে। আট দিনের মধ্যে যারা করোনায় সংক্রমিতের সংস্পর্শে এসেছেন, তাদের শরীরে অ্যান্টিবডি দিয়ে এই পরীক্ষা চালানোর প্রস্তাব করা হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। খবরে বলা হয়, এ পরীক্ষা কার্যকর প্রমাণিত হলে টিকা নিতে পারবে না এমন ভাসমান জনগোষ্ঠীকে এটি সুরক্ষা দিতে পারবে। করোনার সংক্রমণ রোধেও এটি সহায়ক হবে। ইউনিভার্সিটি কলেজ লন্ডন হাসপাতালের (ইউসিএলএইচ) এনএইচএস ট্রাস্ট এই পরীক্ষা চালাচ্ছে। পরীক্ষায় আলাদা দুটি অ্যান্টিবডি ইনজেকশনের মাধ্যমে দেওয়া হলে করোনায় সংক্রমিতের সংস্পর্শে আসা ব্যক্তিদের সংক্রমণ প্রতিরোধ করা যায় কি না, তা দেখা হচ্ছে।

প্রসঙ্গত, করোনার সংক্রমণ থেকে সম্পূর্ণ সুরক্ষা দিতে টিকা কয়েক সপ্তাহ ধরে কাজ করে। তবে ওষুধ কোম্পানি অ্যাস্ট্রেজেনেকার অ্যান্টিবডি চিকিৎসা দ্রুত ভাইরাস অকার্যকর করতে পারে। এটি এক বছর পর্যন্ত সুরক্ষা দিতে পারে। স্বাস্থ্যকর্মী, হাসপাতালের রোগী এবং প্রবীণ নিবাসের বাসিন্দারা করোনায় সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এলে এই চিকিৎসা নিতে পারবেন বলে আশা করা হচ্ছে। শিক্ষার্থীদের আবাসস্থলেও অ্যান্টিবডি চিকিৎসা কাজ করতে পারে।

মডার্নার টিকা নিয়ে চিকিৎসক অসুস্থ : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মডার্নার টিকা নিয়েছিলেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বস্টন এলাকার চিকিৎসক। নেওয়ার পরেই ঘটে বিপত্তি। টিকা নেওয়ার পরেই হোসেন সদরজাদেহ নামের ওই চিকিৎসকের শরীরে অ্যালার্জিজনিত নানা প্রতিক্রিয়া শুরু হয়। গতকাল রয়টার্সের খবরে জানানো হয়, হোসেন সদরজাদেহ বস্টন মেডিকেল বয়স্কদের ক্যান্সারবিষয়ক ফেলো (জেরিয়াট্রিক অনকোলোজি)। চিকিৎসক হোসেন বলেছেন, টিকা নেওয়ার পরপরই তাঁর প্রতিক্রিয়া শুরু হয়। তিনি অসুস্থবোধ করেন ও হৃদস্পন্দনের গতি অস্বাভাবিক হয়ে যায়। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কর্মকর্তা গত সপ্তাহে বলেন, ফাইজার ও বায়োএনটেকের টিকা নেওয়ার পর দেখা দেওয়া পাঁচ ধরনের অ্যালার্জিজনিত প্রতিক্রিয়া নিয়ে তাঁরা গবেষণা চালাচ্ছেন।

৬০ বছরের বেশি বয়সীদেরও ভ্যাকসিনের অনুমতি রাশিয়ায় : নিজেদের তৈরি কভিড-১৯ ভ্যাকসিন স্পুটনিক-ভি ৬০ বছরের বেশি বয়সী মানুষদের শরীরেও প্রয়োগের অনুমতি দিয়েছে রাশিয়া। রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে সে দেশের সংবাদ সংস্থাগুলো এ তথ্য জানিয়েছে। করোনাভাইরাসের নিরাপদ টিকা উদ্ভাবনে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। রাশিয়ার জাতীয় টিকা কর্মসূচি থেকে এত দিন ৬০ বছরের বেশি বয়সী মানুষদের বাদ রাখা হয়েছিল। এ ধরনের বয়সীদের শরীরে আলাদা করে এ টিকার পরীক্ষা চালানো হয়। আর পরীক্ষার পর গতকাল ঘোষণা দেওয়া হয়েছে যে, ৬০ বছরের বেশি বয়সী মানুষেরাও এ ভ্যাকসিন ব্যবহার করতে পারবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে