করোনায় আক্রান্ত নোবেল বিজয়ী মারিও ভার্গাস, হাসপাতালে ভর্তি

0
114

সাহিত্য নোবেল পুরস্কার বিজয়ী মারিও ভার্গাস ইয়োসা আবার কোভিড-১৯ এর সঙ্গে যুক্ত জটিলতার জন্য হাসপাতালে ভর্তি হয়েছেন। গত বছর প্রথমবার ভাইরাসে আক্রান্ত হওয়ার পর দ্বিতীয়বার তিনি হাসপাতালে ভর্তি হলেন। পারিবারিক সূত্র সোমবার এ কথা জানিয়েছে।

তার সন্তান আলভারো, গঞ্জালো এবং মরগানা এক বিবৃতিতে বলেছেন, ‘কভিড -১৯ পজিটিভ ঘোষণার পর তিনি শনিবার থেকে হাসপাতালে ভর্তি রয়েছেন।’

মাদ্রিদে বসবাসকারী স্প্যানিশ-পেরুভিয়ান লেখককে কোথায় চিকিৎসা করা হচ্ছে তা বলা হয়নি।
৮৭ বছর বয়সী ইয়োসা এরআগে ২০২২ সালের এপ্রিলে কভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠেন।
ইয়োসা ১৯৩৬ সালে পেরুতে জন্মগ্রহণ করেন। তিনি লাতিন আমেরিকান সাহিত্যের স্বর্ণালী প্রজন্মের মহত্তম সাহিত্যিকদের মধ্যে বেঁচে থাকা সর্বশেষ ব্যক্তিত্ব। তিনি ১৯৯৩ সালে স্প্যানিশ নাগরিকত্ব গ্রহণ করেন।

পারিবারিক সূত্রের উদ্ধতি দিয়ে মাদ্রিদের সংবাদপত্র ‘এল পাইস’ এক রিপোর্টে বলেছে, তাকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং তার অবস্থা ‘স্থিতিশীল’ রয়েছে। ইয়োসা মাদ্রিদের এই পত্রিকায় প্রতি সপ্তাহে কলাম লিখতেন।

তার সন্তানরা বিবৃতিতে বলেছে, ‘বিশেষজ্ঞ চিকিৎসক দল এবং স্বাস্থ্য কর্মীরা তার চিকিৎসায় নিয়োজিত এবং তার পরিবার তাকে ঘিরে রেখেছে।

সামাজিক বাস্তবতার চিত্রায়নের জন্য প্রশংসিত, কিন্তু তার রক্ষণশীল অবস্থানের জন্য লাতিন আমেরিকার বুদ্ধিজীবী বৃত্তের মধ্যে সমালোচিত ভার্গাস ইয়োসা ‘বুম’ প্রজন্মের (১৯৪৬ থেকে ১৯৬৪ সালে জন্ম নেয়া প্রজন্ম) একটি নেতৃস্থানীয় ব্যক্তিত্ব। তিনি এই প্রজন্মের লেখক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ এবং জুলিও কার্তেজারের মতো মহান ব্যক্তিদের অন্তর্ভুক্ত। সূত্র: সিএনএস

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে