ক্যান্সার আক্রান্তদের করোনা টিকা কতটা কার্যকর? যা বলছে সমীক্ষা

0
576

করোনা টিকা নেওয়ার পর ক্যানসার আক্রান্তদের শরীরে করোনাভাইরাসের অ্যান্টিবডি কি পর্যাপ্ত পরিমাণে তৈরি হচ্ছে? এই বিষয় নিয়ে সমীক্ষা চালিয়েছেন ইসরায়েলের এক দল বিজ্ঞানী। বিজ্ঞানীদের সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে অঙ্কোলজি’ নামক চিকিৎসাবিজ্ঞানের জার্নালে। গবেষণায় দেখা গিয়েছে, প্রতি ১০ জনের ১ জনের শরীরে করোনা থেকে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হচ্ছে না।

ইসরায়েলের ১০২ জন ক্যানসার আক্রান্তকে ফাইজার-বায়োএনটেকের টিকার ২টি ডোজই দেওয়া হয়েছে। তার পরে তাদের শরীরে কী পরিমাণে অ্যান্টিবডি তৈরি হচ্ছে সেটি পর্যবেক্ষণ করেন ১৫ জন বিজ্ঞানী। তারা জানান,  টিকা নেওয়ার পরে প্রত্যেক ক্যানসার আক্রান্তের শরীরেই যে অ্যান্টিবডি তৈরি হয়, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু ১০ শতাংশ রোগীর ক্ষেত্রে করোনাভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য সেই অ্যান্টিবডির পরিমাণ যথেষ্ট নয়।

ষাটোর্ধ্ব এই ১০২ জন রোগীর মধ্যে সব ধরনের ক্যানসার আক্রান্তদেরই রাখা হয়েছিল। যারা ব্লাড ক্যানসারে আক্রান্ত, তাদের বেশির ভাগের শরীরেই পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হচ্ছে না। কিন্তু যাদের শুধুমাত্র ম্যালিগন্যান্ট টিউমার রয়েছে, তাদের ক্ষেত্রে অ্যান্টিবডি তৈরিতে বিশেষ অসুবিধা হচ্ছে না।

বিজ্ঞানীরা বলেছেন, ক্যানসার আক্রান্তদের কভিডের টিকা নিতেই হবে। কারণ এটাই তাদের জন্য অ্যান্টিবডি তৈরির ভালো উপায়। পাশাপাশি তাদের সতর্ক হতে হবে এবং ক্যানসারের চিকিৎসার দিকেও খেয়াল রাখতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে