গরমে হাঁসফাঁস অবস্থা? শরীর ঠান্ডা করবে ৩ পানীয়

0
118
warm

তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা হাঁসফাঁস অবস্থা সবার। এই গরমে ডিহাইড্রেশনের সমস্যা থেকে বাঁচতে মসলাজাতীয় খাবার বাদ দিয়ে পানীয়ের উপরেই নির্ভরের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কিন্তু শুধু তৃষ্ণা মিটলেই হবে  না, গরমে এমন পানীয় খেতে হবে যা শরীরকেও ঠান্ডা রাখবে।  এসব পানীয় গরমের দিনে শরীরও ঠান্ডা রাখবে আর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াবে।

আমলকীর শরবত: আধ কাপ আমলকীর রস একটি গ্লাসে ঢালুন। এক চামচ মধু ও স্বাদ মতো বিট লবণ খুব ভালো করে মিশিয়ে নিন। এবার পরিমাণমতো পানি মিশিয়ে দিন। তৈরি হয়ে গেল আমলকির শরবত।

আপেল-পুদিনার লেমোনেড: একটা গ্লাসে একটা গোটা পাতিলেবুর রসের সঙ্গে ১ চা চামচ চিনি মেশান। চাইলে গুড়ও দিতে পারেন। তার পর এতে ৪-৫টা পুদিনা পাতা দিয়ে দিন। একটা আপেল ছোট ছোট করে কেটে নিন। সেই টুকরোগুলি শরবতে ফেলে দিন। আধ কাপ আপেলের রস দিয়ে তাতে বরফের টুকরো ফেলে দিন। তার পর লেমন সোডা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল লেমোনেড।

কাঁচা মরিচ দিয়ে তরমুজের সোডা: এক কাপ তরমুজের রসে ১ চা চামচ চিনি এবং লেবুর রস দিন। চিনিটা ভালো করে গুলিয়ে নিন। এখন একটা কাঁচা মরিচ চিরে শরবতের মধ্যে ফেলে দিন। ১৫ মিনিট ফ্রিজ়ে রাখুন, যাতে ভাল করে ঠান্ডা হয়ে কাঁচা মরিচের ঝাঁজটা মিশে যায়। ফ্রিজ় থেকে বার করে এতে সোডা মিশিয়ে নিন। একদম শেষে কিছু ছোট তরমুজের টুকরো ফেলে পরিবেশন করুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে