গ্রহীতার সম্মতি ছাড়া টিকাদান নয়

0
782

দেশে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহকে টার্গেট ধরে সরকারি টিকাদান কার্যক্রমের সব প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে। নির্ধারিত সময়ের আগেই প্রস্তুতি সম্পন্ন হবে। টিকাদানে বেশকিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এর মধ্যে প্রথমেই রয়েছে সম্মতিপত্র।

টিকা গ্রহীতার সম্মতি ছাড়া তাকে টিকা দেওয়া যাবে না। এ জন্য তাকে নির্ধারিত ফরম পূরণ করতে হবে। ওই ফরমে টিকা গ্রহীতার সম্মতির পাশাপাশি নিবন্ধন নম্বর, তারিখ, জাতীয় পরিচয়পত্র থাকতে হবে।

সম্মতিপত্রে লেখা থাকবে- ‘করোনার টিকা সম্পর্কে আমাকে অনলাইনে এবং সামনাসামনি ব্যাখ্যা করা হয়েছে। এই টিকা গ্রহণের সময় অথবা পরে যে কোনো অসুস্থতা, আঘাত বা ক্ষতি হলে তার দায়ভার স্বাস্থ্যসেবা প্রদানকারী বা সরকারের নয়। ফলে এ অবস্থায় আমি সম্মতি দিচ্ছি যে, টিকা গ্রহণ ও এর প্রভাব সম্পর্কিত তথ্যের প্রয়োজন হলে আমি তা প্রদান করবো।আমার ওষুধজনিত কোনো অ্যালার্জি নেই। একইসঙ্গে টিকাদান পরবর্তী প্রতিবেদন অথবা গবেষণাপত্র তৈরির বিষয়ে অনুমতি দিলাম। আমি স্বেচ্ছায়, সজ্ঞানে এই টিকার উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে অবগত হয়ে টিকা গ্রহণ করতে যাচ্ছি।’

টিকাগ্রহীতার এই সম্মতিপত্রে স্বাক্ষর করতে হবে। এটি স্বাস্থ্যবিভাগের কাছে সংরক্ষিত থাকবে।

উল্লেখ্য, ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকার প্রথম চালান আগামী ২৫ জানুয়ারির মধ্যে দেশে পৌঁছাবে। পরদিন শুরু হবে টিকার জন্য নিবন্ধন। আর টিকা দেওয়া শুরু হবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে