চিনি-মৌমাছিতে হবে করোনা শনাক্ত

0
664

কভিড ১৯-এর পরীক্ষার নতুন এক উপায় বের করলেন বিজ্ঞানীরা। কেউ করোনা সংক্রমিত হয়েছে কি না তা জানতে আর অপেক্ষা করতে হবে না, নমুনা সংগ্রহের প্রায় সঙ্গে সঙ্গেই পরীক্ষার ফল জানা যাবে! এমনই দাবি করছেন নেদারল্যান্ডসের একদল গবেষক।

গবেষকদল দাবি করছে, রান্নাঘরের অন্যতম উপকরণ চিনি এবং মৌমাছি—এই দুটি দিয়েই চালানো যাবে পরীক্ষা।

পরীক্ষার জন্য গবেষকরা বিজ্ঞানী প্যাভলভের নীতি অনুসরণ করেছেন। তাঁরা ১৫০টি মৌমাছিকে রীতিমতো এর জন্য প্রশিক্ষণ দিয়েছেন। মৌমাছিদের ঘ্রাণশক্তি প্রবল। এটাকেই কাজে লাগিয়েছেন তাঁরা। কভিড পজিটিভ এবং কভিড নেগেটিভ ব্যক্তিদের কাছ থেকে প্রথমে লালা সংগ্রহ করেন তাঁরা। প্রতিবার ওই মৌমাছিদের কভিড পজিটিভ ব্যক্তির থেকে সংগৃহীত নমুনার সংস্পর্শে এনেই তাঁদের চিনি মেশানো পানি খেতে দেওয়া হয়। একই ভাবে কভিড নেগেটিভ ব্যক্তির থেকে সংগৃহীত নমুনার সংস্পর্শে নিয়ে আসার পরও মৌমাছিদের সামনে চিনি মিশ্রিত ওই পানি রাখা হয়নি।

বারবার একই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় মৌমাছিগুলোর মধ্যে প্যাভলভের নীতি অনুসারে অর্জিত প্রতিবর্ত ক্রিয়া দেখা যায়। কভিড পজিটিভ নমুনার সংস্পর্শে আসা মাত্রই তারা মিষ্টি জল খাওয়ার জন্য প্রবোসিস (মৌমাছিদের জিভ) বের করতে শুরু করে।

বিজ্ঞানীদের দাবি, এই পদ্ধতিতে ওই প্রশিক্ষিত মৌমাছিদের সংস্পর্শে নমুনা আনলে তারা প্রবোসিস বার করছে কি না তা দেখেই বোঝা সম্ভব ওই ব্যক্তির মধ্যে সংক্রমণ রয়েছে কি না। এই পদ্ধতিতে খরচও নামমাত্র। তবে এখনো এই পদ্ধতি গবেষণার পর্যায়ে রয়েছে। সূত্র : আনন্দবাজার

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে