জানুয়ারির ছয় দিনেই শনাক্ত হাজারের নিচে

0
515

২৪ ঘণ্টায় শনাক্ত ৯৭৮, মৃত্যু ১৭

নতুন বছরে পা দিয়েই দেশে দৈনিক করোনা রোগী শনাক্তের সংখ্যা কমে গেছে। জানুয়ারির প্রথম ছয় দিনই হাজারের নিচে রোগী শনাক্তের তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এই ছয় দিনে রোগী শনাক্ত হয়েছে যথাক্রমে ৯৯০, ৬৮৪, ৮৩৫, ৯১০, ৯৯১ ও ৯৭৮ জন। অথচ, বছর শুরুর আগের দিন ১ হাজার ১৪ জন ও তার আগের দিন ১ হাজার ২৩৫ জন রোগী শনাক্তের তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, কিছু ক্ষেত্রে সংক্রমণ হার কমে যাওয়ায়, আবার কিছু ক্ষেত্রে নমুনা পরীক্ষা কম হওয়ায় হাজারের নিচে থেকেছে শনাক্তের সংখ্যা। ৩১ ডিসেম্বর দেওয়া তথ্যানুযায়ী, সংক্রমণ হার ৭ দশমিক ৬৫ শতাংশ থাকার পরও হাজারের ওপরে রোগী শনাক্ত হয়। পরদিন ১ জানুয়ারি সংক্রমণ হার বেড়ে ৮ দশমিক ১৮ শতাংশে দাঁড়ালেও নমুনা পরীক্ষা কম হওয়ায় রোগী শনাক্ত হয় হাজারের নিচে। তবে দেশে করোনা সংক্রমণ শুরুর পর প্রথমবারের মতো টানা গত ১৮ দিন ধরে সংক্রমণ হার ১০ শতাংশের নিচে রয়েছে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৫৪৪টি নমুনা পরীক্ষায় ৯৭৮ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণ হার ৬ দশমিক ২৯ শতাংশ, যা গত ২৭০ দিনের মধ্যে সর্বনিম্ন। একই সময়ে মারা গেছেন ১৭ জন ও সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ২১ জন। এখন পর্যন্ত দেশে করোনা রোগী শনাক্ত হয়েছে ৫ লাখ ১৮ হাজার ৮৯৮ জন, মারা গেছেন ৭ হাজার ৬৮৭ জন ও সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৬৩ হাজার ৪৮০ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৩২ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৪৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৭ জনের মধ্যে ১৫ জন ছিলেন পুরুষ ও দুজন নারী। সবার মৃত্যু হয়েছে হাসপাতালে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ১১ জন ছিলেন ষাটোর্ধ্ব, তিনজন পঞ্চাশোর্ধ্ব, দুজন চল্লিশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। এর মধ্যে নয়জন ঢাকা, দুজন করে চট্টগ্রাম, রাজশাহী ও রংপুর এবং একজন করে খুলনা ও ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্তের তথ্য জানানো হয় ও ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে