জেনে নিন, ঈদের আগে ওজন কমানোর গোপন ৪ উপায়

0
38

ওজন কমানোর জন্য এমন ব্যবস্থা গ্রহণ করতে হবে যা একটি স্বাস্থ্যকর জীবনযাপন গড়ে তোলে এবং দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে।

ঈদের আগে চলুন জেনে নেওয়া যাক ওজন কমানোর গোপন উপায়-

১. পরিমাণ বুঝে খান

বুদ্ধিমানেরা খাবারের পরিমাণ বুঝে খায়। যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের জন্য এদিকে খেয়াল রাখা জরুরি। সব সময় অল্প খাবার দিয়ে শুরু করবেন এবং প্রয়োজনে আরেকটু যোগ করবেন। শুরুতে খুব তাড়াতাড়ি খাবেন না কারণ এতে অতিরিক্ত খাওয়া হতে পারে। বাইরে খাওয়ার পরিকল্পনা করলে অতিরিক্ত ক্যালোরি গ্রহণ এড়াতে এক বাটি সালাদ বা সবজি দিয়ে শুরু করুন। শাক-সবজিতে রয়েছে ফাইবার যা আপনাকে একবারে বেশি খাওয়া থেকে বিরত রাখবে।

২. কোনো বেলার খাবার এড়িয়ে যাবেন না

আমরা অনেকেই বিশ্বাস করি যে কোনো বেলার খাবার বাদ দিলে সহজেই ওজন কমাতে পারবো। কিন্তু এটি ভুল ধারণা। খাবার বাদ দিলে তা শরীরকে ক্ষুধার্ত করে এবং যা শেষ পর্যন্ত চর্বি কোষ জমার কারণ হয়। এছাড়া কোনো বেলার খাবার বাদ দিলে পরবর্তী খাবারের সময় অতিরিক্ত খাওয়ার প্রবণতা তৈরি হয়, যা ওজন বৃদ্ধির ঝুঁকি বাড়ায়। অল্প এবং ঘন ঘন খাবার খান। স্বাস্থ্যকর স্ন্যাকস বেছে নিন যাতে বিপাক বৃদ্ধি পায়, আপনি পরিতৃপ্ত হন এবং শক্তির মাত্রা বেড়ে যায়।

৩. পর্যাপ্ত পানি পান করুন

পানি আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখতে সাহায্য করে যার ফলস্বরূপ অতিরিক্ত খাবার খাওয়ার সম্ভাবনা কমে যায়। নিজেকে সব সময় হাইড্রেটেড রাখুন। এতে বার বার ক্ষুধা লাগার মতো পরিস্থিতি তৈরি হবে না। সেইসঙ্গে মিলবে আরও অনেক স্বাস্থ্য সুবিধা। তাই এদিকে খেয়াল রাখুন।

৪. নিয়মিত ব্যায়াম করতে ভুলবেন না

আপনার অবশ্যই ২৫-৩০ মিনিট হাঁটা বা দৌড়ানোর মতো শারীরিক কার্যকলাপে ব্যয় করা উচিত। যদি জিমে যেতে না পারেন তবে বাড়িতেই চেষ্টা করুন। হাঁটুন বা যোগব্যায়াম করুন। শুধু তাই নয়, আপনি আপনার প্রিয় খেলা যেমন টেনিস, ব্যাডমিন্টন বা ক্রিকেটও খেলতে পারেন। যা আপনাকে ফিট এবং সুস্থ রাখতে সাহায্য করবে।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে