ডাবের বদলে কী খাবেন?

0
108
abm abdullah

সাম্প্রতিক সময়ে ডেঙ্গু কিংবা জ্বর হলেই রোগীর ডাবের পানি পানের প্রবণতা খুব বেশি পরিমাণে দেখা যাচ্ছে। তাতে ৪০-৫০ টাকার ডাব হাত বদলে দু’শো বা তার বেশি টাকায় কিনতে বাধ্য হচ্ছেন মানুষ। তবে ডেঙ্গুতে ডাব আসলে সে অর্থে কোনো কাজই করে না। বলতে গেলে ডেঙ্গুর সাথে ডাবের পানি পানের কোনো সম্পর্ক নেই।

সাধারণভাবে ডেঙ্গুর এই মৌসুমে রোগীকে এখন তরল খেতে বলা হয়, সে হিসেবে ডাক্তাররা হয়তো ডাব খেতে বলেন। কিন্তু ডাবের পানি না খেয়ে সাধারণ পানি (বিশুদ্ধ পানি) পান করলেও চলবে। এমনকি প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে সাধারণ ওরস্যালাইনও কিনে খেতে পারেন। ডেঙ্গুতে পানি, শরবত, গ্লুকোজ, ওরস্যালাইন ও ফলমূলের রস- এগুলোই যথেষ্ট।

বর্তমান ডেঙ্গু পরিস্থিতিতে অনেকেই অযথা ডাবের পেছনে ছুটছেন। এই সুযোগে একটি শ্রেণি ডাবের মূল্য কয়েক গুণ বাড়িয়ে বিক্রি করছেন। ২০০-২৫০ টাকা খরচ করে ডাবের পানি পানের কোনো দরকারই নেই। অথচ মানুষ হুমড়ি খেয়ে পড়ছেন ডাব কেনার জন্য। এমনকি এখন অনেক ফার্মেসিতেও ডাব বিক্রি করতে দেখা যাচ্ছে। কিন্তু ডেঙ্গুতে ডাবের পানি পান না করে সাধারণভাবে পানি (বিশুদ্ধ পানি) পান করলেও চলবে। এর সাথে একটু লবণ কিংবা ওরস্যালাইন নেওয়া যেতে পারে। শরবত হলেও চলবে। তবে যাদের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও কিডনির সমস্যা রয়েছে, তারা অবশ্যই চিকিৎসকের পরামর্শক্রমে খাবেন। তাই অযথা বেশি দাম দিয়ে ডাবের পেছনে দৌড়ানোর দরকার নেই। মূলত ডেঙ্গুর জন্য ডাবের কোন কাজই নেই। এ বিষয়টি মাথায় রাখতে হবে।

 

 অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে