ডায়াবেটিসের যত উপসর্গ

0
854

মানবদেহে প্রাকৃতিকভাবে কিছু পরিমাণে শর্করা থাকে। শরীরে শক্তি সরবরাহ করতে এই শর্করা প্রয়োজন। কিন্তু যখন শরীরে এর মাত্রা একটি নির্দিষ্ট স্তর অতিক্রম করে, তখন ডায়াবেটিস দেখা দেয়। এই রোগে শরীরের নানা অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়।

বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়া ও জীবনযাপন পদ্ধতি মেনে চলা জরুরি। এটি নিয়ন্ত্রণে না  রাখলে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে। শরীরে ডায়াবেটিসের লক্ষণ দেখা দিলে প্রথম থেকেই সতর্ক হওয়া প্রয়োজন। সাধারণত ডায়াবেটিস হলে শরীরে যেসব লক্ষণ দেখা দেয়-

ঘন ঘন প্রস্রাব :  রক্তে যখন শর্করার পরিমাণ বেড়ে যায় তখন কিডনি সঠিকভাবে শর্করা ফিল্টার করতে পারে না। ফলে শর্করা প্রস্রাবে জমা হয়। এ কারণে ঘন ঘন প্রস্রাব হয়। তবে এটি ব্যাকটেরিয়া এবং অন্য সংক্রমণের কারণেও হতে পারে। তবে যদি স্বাভাবিকের চেয়ে বেশি বার প্রস্রাব হয় তাহলে তা ডায়াবেটিসের লক্ষণ হতে পারে।

ওজন কমে যাওয়া : রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে অপ্রত্যাশিতভাবে ওজন কমতে শুরু করে। যদি চেষ্টা না করার পরও দ্রুত ওজন কমতে থাকে তাহলে তা ডায়াবেটিসের লক্ষণ হতে পারে।

দৃষ্টিশক্তি কমে যাওয়া : রক্তে উচ্চ শর্করার উপস্থিতি হলে  দৃষ্টিশক্তির ক্ষতি করতে পারে। এটি চোখের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে এবং দৃষ্টিশক্তি হ্রাস হওয়ার ঝুঁকি বাড়ায়। তাই হঠাৎ দৃষ্টিশক্তির পরিবর্তন হালকাভাবে নেওয়া উচিত নয়। এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

ত্বকের রঙ পরিবর্তন : রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে ত্বকের রঙ পরিবর্তন হয়। বিশেষ করে ঘাড়, অস্থিসন্ধিতে এবং পায়ের ত্বকে পরিবর্তন দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে