দাঁত ব্যথা থেকে মাথা ব্যথা

0
23

মাথা ব্যথার নানা কারণ রয়েছে, তার মধ্যে দাঁত ব্যথা অন্যতম। মানুষ দীর্ঘদিন ধরে দাঁত ব্যথায় ভুগতে থাকলে পরে তা মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। দাঁতের অন্যতম স্নায়ুতন্ত্র ট্রাই দেমিনাল নার্ভ। এই নার্ভ দাঁত থেকে মস্তিষ্কে সংবেদন বহন করে।

সুতরাং যদি একটি দাঁত সংক্রমিত হয়, তাহলে ব্যথা মাথার বিভিন্ন অংশে রিলে হতে পারে, যা তীব্র মাথা ব্যথার কারণ হতে পারে। অন্যদিকে চোয়ালের জয়েন্ট যেটিকে ‘টেম্পোরেল মেডিবুলার জয়েন্ট’ বলা হয়, সেটির কর্মহীনতার কারণেও হতে পারে মাথা ব্যথা।

এটি সাধারণত মুখ, চোয়াল ও ঘাড় থেকে মাথা পর্যন্ত ছড়িয়ে পড়ে। দাঁতের চিকিৎসা যথাযথ না হলে টেম্পোরেল মেডিবুলার জয়েন্ট সমস্যা প্রকট হতে পারে, সেখান থেকে মাথা ব্যথা বেড়েও যেতে পারে।

ব্যবস্থাপত্র

* দাঁতের ব্যথার কারণে যদি মাথা ব্যথা হয়, তাহলে প্রথমে দাঁতের ডাক্তারের পরামর্শ নিয়ে ব্যথানাশক ওষুধ সেবন করা যেতে পারে।

* বরফের প্যাক বা ঠাণ্ডা বরফের জলে তোয়ালে ডুবিয়ে রেখে পরে দাঁতের ব্যথার জায়গায় লাগাতে হবে। তবে বরফ সরাসরি দাঁতে লাগানো যাবে না। কারণ এটি দাঁতের সংবেদনশীলতার কারণে ব্যথা বহুগুণ বেড়ে যেতে পারে।

এতে মাথা ব্যথার কারণ হতে পারে।

* অনেক সময় দাঁত ব্যথার জন্য মুখে জেলও লাগানো যেতে পারে, এতে দাঁত ব্যথার সঙ্গে সঙ্গে মাথা ব্যথাও কমে যাবে।

* দাঁত ব্যথা অনেক সময় দাঁতের মাঝে খাবার আটকে যাওয়ার কারণেও হয়। তাই দাঁতের ব্যথা এড়াতে দাঁত ভালোভাবে পরিষ্কার করা ও নিয়মিত রাতে একবার ডেন্টাল ফ্লস ব্যবহার করা উচিত।

* চকোলেট ও মিষ্টি খাবার এড়িয়ে চলা উচিত।

দাঁতে গহ্বর থাকলে দাঁতের ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

* যদি চোয়ালের জয়েন্টে কর্মহীনতা ধরা পড়ে, তাহলে চোয়ালকে নিরাময় করতে হবে। দাঁতের ব্যথার কারণ নির্ণয়ের জন্য অবশ্যই ডেন্টিস্টের পরামর্শ নিতে হবে। নিজে থেকে ব্যথার ওষুধ না খাওয়াই ভালো। এতে পার্শ্বপ্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

আর তাই দাঁত ব্যথা কখনো অবহেলা করবেন না, তাতে আপনার মাথার যন্ত্রণা আরো বেড়ে যেতে পারে।

পরামর্শ দিয়েছেন

ডা. অনুপম পোদ্দার, অধ্যক্ষ, খুলনা ডেন্টাল কলেজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে