দুধের সঙ্গে যা খাবেন না

0
627

দুধকে বলা হয় আদর্শ খাবার। দুধ শুধু প্রোটিনেরই ভালো উৎস নয়, এতে আছে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন ডি, পটাশিয়াম, ম্যাগনেশিয়ানের মতো শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান।

নিরাশিষভোজীদের জন্য দুধ প্রোটিনের ভালো উৎস। তবে এতো পুষ্টিগুণ থাকার পরও দুধের সাথে কোনো কোনো খাবার খেলে শরীরে পড়তে পারে নেতিবাচক প্রভাব। জেনে নিন দুধের সঙ্গে কোন খাবারগুলো খাওয়া একদমই উচিত নয়।

দুধ আর ফল

দুধ-আম কিংবা দুধ-কলা, দুধে-ভাতে থাকা বাঙালির অতিপ্রিয় খাবার। পুষ্টিবিদরা কিন্তু দুধ আর ফল আলাদা সময়ে খেতে বলেন। কারণ ফলের সাথে দুধ খেলে দুধে থাকা প্রাণিজ প্রোটিন হজমে বিঘ্ণ ঘটায়। এর ফলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে।

দুধ আর মাছ

দুধ আর মাছ কখনোই একসঙ্গে খাওয়া উচিত নয়। কারণ দুধ নিজেই একটি পূর্ণাঙ্গ খাবার। তাই দুধে থাকা সব পুষ্টি উপাদান হজম হওয়ার জন্য সময় লাগে। তাই দুধের সঙ্গে মাছ কিংবা মাংসের মতো উচ্চমাত্রার প্রোটিন সম্পন্ন খাবার খেলে হজমে সমস্যা হতে পারে।

দুধ আর দই

দুধ থেকেই দই তৈরি হয়। এই দুই ধরনের প্রাণিজ আমিষ একসঙ্গে খেলে হতে পারে ডায়রিয়া আর অ্যাসিডিটির সমস্যা।

দুধ আর তরমুজ

প্রচণ্ড গরমে শরীরের পানিশূণ্যতা পূরণ ছাড়াও তরমুজের অনেক পুষ্টিগুণ আছে। পটাশিয়াম আর ফাইবারের ভালো উৎস তরমুজ। তবে দুধের সঙ্গে তরমুজ খেলে হজমে সমস্যা দেখা দিতে পারে। তাই দুধ আর তরমুজ এক সাথে না খাওয়াই ভালো।

দুধ খাওয়ার সঠিক সময়ও বলে দিয়েছেন পুষ্টিবিদরা। আপনি যদি ব্যায়াম করে শরীরকে শক্তপোক্ত করতে চান, তাহলে সকালে দুধ খাওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা। নাহলে রাতে দুধ খাওয়াই ভালো বলে জানাচ্ছেন তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে