দুশ্চিন্তা ও অবসাদ থেকেও হতে পারে দাঁতের সমস্যা

0
177
tooth

সারা দিনের ব্যস্ততা ও চাপ আমাদের মনে দুশ্চিন্তা ও অবসাদের সৃষ্টি করে। রোজ এ রকম চলতে থাকলে একটা সময়ের পর শরীরের ওপরও এই সমস্যা প্রভাব ফেলে বৈকি! তখন পড়ে যায় চুল, স্বাস্থ্য হয় খারাপ। এমনকি শরীরে হরমোনের তারতম্যও দেখা যায়। মনের ওপর চলা এমন সমস্যার প্রভাব পড়তে পারে মুখের স্বাস্থ্যের ওপরও। এমনকি দাঁতের সমস্যাও দেখা দিতে পারে।

এ ক্ষেত্রে এ ধরনের সমস্যায় ভোগা মানুষ সাধারণত নিজেরা খাবার বানাতে চান না। বাড়ির খাবারের বদলে নিয়মিত খেয়ে থাকেন দোকানের খাবার। আর দোকান থেকে কেনা তেল, ঝাল, মসলাযুক্ত খাবার খেলে মুখের স্বাস্থ্যের বারোটা বাজে সহজেই। দেখা যায় দাঁত ক্ষয়ে যাওয়া এবং ক্যাভিটিজের মতো সমস্যা।

এ ছাড়া দেখা গেছে, অবসাদের সমস্যায় ভোগা বিভিন্ন মানুষ বার্নিং মাউথ সিনড্রোমে (বিএমএস) ভোগেন। এটি এমন এক অবস্থা, যা আপনার মুখে জ্বলন্ত অনুভূতি সৃষ্টি করে। এই অনুভূতি মুখের যেকোনো জায়গায় হতে পারে। তবে সাধারণত আমাদের মুখের তালু, জিহ্বা এবং ঠোঁটে অনুভূত হয়ে থাকে। এ অবস্থা দীর্ঘস্থায়ী কিংবা অস্থায়ীও হতে পারে।

করণীয়

প্রথমত, দুশ্চিন্তা ও অবসাদ কমাতে হবে। এ জন্য প্রাণায়ামের মতো যোগব্যায়ামের পাশাপাশি মুখের স্বাস্থ্য ভালো রাখার চেষ্টাও করা যেতে পারে।

♦ বাইরের জাংকফুড খাওয়া যাবে না।

♦ মিষ্টি খাওয়া যতটা সম্ভব কমিয়ে ফেলুন।

♦ সিগারেট থেকে দূরে থাকুন।

♦ মদ্যপান করবেন না।

♦ ভালো করে দাঁত মাজুন।

♦ দিনে দুবার দাঁত মাজতে পারলে সব থেকে ভালো হয়।

♦ স্বাস্থ্যসম্মত খাবার খান।

আর কোনো সমস্যা হলে দন্ত চিকিৎসকের পরামর্শ নিন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে