দ্রুত ওজন কমায় যে ৪ খাবার

0
743

আজকাল আমরা কমবেশি সবাই বেশ স্বাস্থ্য সচেতন হয়ে পড়েছি। শরীর ফিট রাখতে ওজন কমানোর নানা টিপস আমরা নিজেরাই বানিয়ে ফেলি নিজেদের জন্য বা ডায়েটিশিয়ান দেখিয়ে সে অনুযায়ী খাবার খাই। কিন্তু এতো খরচ করে এতো কিছু খাবার না খেয়েই আপনি কিন্তু সেই হালকা ছিপছিপে শরীর তৈরি করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে ডায়েটে রাখতে হবে এমন কিছু খাবার যা চট করে ফ্যাট গলিয়ে দেবে, আবার আপনার খাবার সুস্বাদুও হবে।

. ওটমিল: রিসার্চ বলছে যারা ৩ বার বা তার থেকে বেশি ওট খান, তাদের পেটের চর্বি ১০% কম হয় সাধারণের থেকে। তাই আপনার ব্রেকফাস্ট, লাঞ্চ বা ডিনারে একবার থেকে দুইবার হলেও রাখুন ওটমিল।

. ডার্ক চকোলেটআমরা ভাবি চকোলেট কোনওদিনই ডায়েটে থাকতে পারে না। এই কারণেই যাদের ওজন স্বাভাবিকের তুলনায় বেশি, তারা চকোলেটের ধারে-কাছে ঘেঁষেন না। কিন্তু বাজারে যে সাধারণ চকোলেট পাওয়া যায় তা কাজে আসে না। এর জন্য আপনাকে খেতে হবে ডার্ক চকোলেট। যেসব চকোলেটে ৭০%-এর উপরে কোকো আছে, সেগুলোই আপনার জন্য কার্যকর। এর এন্টিঅক্সিডেন্ট পলিফেনল চর্বি গলিয়ে আপনাকে দেবে ঝরঝরে ফিগার।

. ডিমআদতে আমরা মনে করি ডিম খেলে ওজন বাড়ে কিন্তু ডাক্তারেরাও আপনার ডায়েটে ডিম রাখেন। কারণ একটাই যে এটা পেটের ফ্যাট কমাতে জাদু দেখায়। সেদ্ধ করে বা হাফ বয়েল করে আপনি খেতে পারেন রোজ সকালে। কয়টা করে খাবেন তা একজন ডায়েটিশিয়ানের সঙ্গে কথা বলে জানতে পারেন। তবে শুরুতেই একটার বেশি খাবেন না। এতে থাকা কোলিন ফ্যাট গলানোর কাজ করে।

. নারকেল তেলপড়তে অদ্ভুত লাগলেও মাথায় মাখার এই তেল পেটের চর্বি গলায় খুব দ্রুত। আপনি চাইলে এটা দিয়ে রান্না করতে পারেন বা সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক চা চামচ নারকেল তেল খেতে পারেন। প্রথম প্রথম এর স্বাদ আর গন্ধ আপনার ভালো লাগবে না। কিন্তু মানুষ অভ্যাসের দাস। পেটের নীচের অংশের স্থুলতা সমস্যা থাকলেও তাতেও কাজ দেয় এই তেল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে