প্লাস্টিকে হরমোনের ক্ষতি

0
552

প্লাস্টিক দূষণ বিশ্বে বড় সমস্যা। দীর্ঘদিন ধরে প্লাস্টিক দূষণের ক্ষতিকর প্রভাব নিয়ে গবেষণা চলছে। জানা গেছে ক্ষতিকর নানা দিকের বিষয়ে। এবার জানা গেল, প্লাস্টিকে এনডক্ট্রিন ডিসরাপটিং কেমিক্যালসসহ (ইডিসি) কিছু বিপজ্জনক রাসায়নিক থাকে, যা শরীরের হরমোন ব্যবস্থার ক্ষতি করে।

সম্প্রতি প্লাস্টিক, ইডিসি ও স্বাস্থ্য নিয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল পলুট্যান্টস এলিমিনেশন নেটওয়ার্ক (আইপিইএন) নামে আন্তর্জাতিক সংস্থা। স্বাস্থ্যের ওপর ইডিসির প্রভাব নিয়ে আন্তর্জাতিক গবেষণা শেষে প্লাস্টিকের ইডিসি শরীরে প্রবেশ এবং ঝুঁকির বিষয়ে সংস্থাটি সতর্ক করেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ইডিসি হরমোন ব্যবস্থার ক্ষতির সঙ্গে ডায়াবেটিস, সন্তান জন্মদানের ক্ষমতায় জটিলতা সৃষ্টিরও কারণ হতে পারে। প্লাস্টিক একই সঙ্গে রাসায়নিক উপাদান ধারণ করে। এগুলো দেহে প্লাস্টিকের কণা ছড়ায় এবং ঘামসহ অন্যান্য উৎস থেকে বিষাক্ত রাসায়নিক সংগ্রহ করে। প্লাস্টিকে মানবদেহের জন্য ক্ষতিকর প্রায় ১৪০টি রাসায়নিক ব্যবহার করা হয়। আর মানবদেহে এর ক্ষতিকর প্রভাব দেখা দিতে পারে প্রক্রিয়াজাতের শুরু থেকে শেষ পর্যন্ত।

গবেষণার কাজে নমুনা পরীক্ষা করে প্রায় সব মানুষের শরীরেই কমবেশি ইডিসির উপস্থিতি পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ইলিনয়েসের গবেষক জদি ফ্লস বলেন, ‘আমরা প্রাত্যহিক জীবনে বাড়িতে এবং কর্মক্ষেত্রে অনেক প্লাস্টিক ব্যবহার করি। এর ঝুঁকি থেকে মানব স্বাস্থ্য সুরক্ষায় এবং পরিবেশকে নিরাপদ রাখতে জরুরি পদক্ষেপ নিতে হবে।’ সূত্র :সায়েন্স ডেইলি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে