বর্ষাকালে ত্বকের যত্নে যা করবেন

0
547

প্রকৃতিতে ভারি বর্ষন বর্ষা মৌসুমের আগমনী বার্তা দিচ্ছে।  এই সময়ে বাইরে বের হলে যখন তখন ভিজে একাকার হওয়া লাগে।  আবার রোদের দাপটও থাকে কখনও কখনও।  তাই এ সময়ে ত্বকের একটু আলাদা যত্ন নেওয়া লাগে।

বর্ষায় ত্বকের সুরক্ষায় যা করবেন-

রোদ ছাড়াও সানস্ক্রিনের ব্যাবহার

মেঘলা দিনের মানেই এই নয় যে, সূর্যের বেগুনি রশ্মি আপনার ত্বকে পড়ে না বা এটি থেকে আপনি নিরাপদ।  অনেকেই ধারনা করেন যে, বৃষ্টির দিনে রোদ ওঠে না, তাই সানস্ক্রিনের প্রয়োজন হয় না।  কিন্তু এটি একদমই ভুল ধারণা।  রোদ বা থাকলেও সূর্যের অতি বেগুনি রশ্মি মানুষের ত্বকে পড়ে।  তাই বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগানো ত্বকের জন্য জরুরি।

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে করনীয়

পানি ত্বকের যেকোনো সমস্যা দূর করতে সেরা দাওয়াই হিসেবে কাজ করে।  তাই বর্ষাকালেও বেশি পানি পান করতে হবে। অন্তত্ব ৩-৪লিটার পানি প্রতিদিন পান করা ব্রণ ওঠা এবং ফুসকুড়ি ওঠার মতো সমস্যাগুলো কমাতে পারে।

ঘরোয়া রূপচর্চা

বাজারের বিভিন্ন প্রসাধনী পণ্যসামগ্রি ব্যবহার না করে ঘরোয়াভাবে তৈরি করা বিভিন্ন সামগ্রী ত্বকের যত্নের উপাদান হিসাবে ব্যবহার করুন।  এক্ষেত্রে বিভিন্ন উপাদান ব্যবহার করে ঘরেই স্ক্রাবার, ক্লিনজার এবং টোনার তৈরি করতে পারেন। এছাড়া মুলতানি মাটি দিয়ে ঘরেই তৈরি করে ফেলতে পারেন ফেস মাস্ক।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে