বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটে উদ্ভাবিত মুক্তা চাষ ও মুক্তার ইমেজ ব্যবসায়িক সফলতার দিকে যাচ্ছে

0
1391

ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট পুকুরে মুক্তা চাষ উদ্ভাবনে সাফল্য অর্জনের পর থেকে দেশে বিভিন্ন অঞ্চলের খামারীরা এখন মুক্ত চাষ করে ব্যাপক লাভবান হচ্ছে। মুক্তা চাষের পাশপাশি এ মৎস্য ইনস্টিটিউট পুকুরে উদ্ভাবিত মুক্তা দিয়েই বিভিন্ন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ইমেজ তৈরীর প্রশিক্ষণও দিয়েছে বেশ কটি জেলা খামারীদের ।

বর্তমানে এই প্রশিক্ষণ প্রাপ্ত খামারীরা নিজ নিজ এলাকায় তাদের চাষকৃত মুক্তা দিয়ে বিভিন্ন ধরনের ইমেজ তৈরী করে বাজারজাত করেও লাভবান হচ্ছেন। তাদের দেখে এলাকার অন্যান্য খামারীরাও উৎসাহ পাচ্ছে মুক্তা চাষে। এসব কথা জানালেন শনিবার বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটেদুই দিন ব্যাপী উন্নত প্রশিক্ষণ নিতে আসা বিভিন্ন্ জেলার খামারীরা। সারা দেশে এমন প্রশিক্ষণ প্রাপ্ত অর্ধ শতাধিক খামারী রয়েছেন যারা নিয়মিত মুক্তা চাষ করে ও ইমেজ তৈরী করে লাভবান হচ্ছেন।

এই প্রশিক্ষণ নিতে এসে জিনাইদহের দেলোয়ার হোসেন তুফান শনিবার সংবাদকে জানান, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট থেকে মুক্তা চাষ ও ইমেজ তৈরীর প্রশিক্ষণ নিয়ে তিনি নিজ এলাকায়“ দেলোয়ার পার্ল ” নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলেছেন। তিনি পেশায় শিক্ষক হলেও মুক্তা চাষে তিনি এখন বেশী সময় দিচ্ছেন। এছাড়াও একটি জুয়েলারী দোকান দিয়ে তিনি মুক্তা প্রসেস করে বিভিন্ন গয়না তৈরী করে দেশে ছাড়াও বিদেশে রপ্তানী করছেন এবং অনলাইনেও বাজাজাত করছেন। তিনি জানান, মুক্তা ব্যবসার পাশপাশি মুক্তা চাষে আগ্রহী বিভিন্ন জেলার চাষীদের প্রশিক্ষণও দিয়ে থাকেন। তার কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে চাষীরাও মুক্তা চাষ করে লাভবান হচ্ছে। এছাড়াও এ ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ প্রাপ্ত দেশের ফেনী, নোয়াখালী, চাঁদপুর, বরিশাল, রাজবাড়ি, পিরোজপুর, যশোর, শেরপুর ও ব্রাহ্মনবাড়িয়াসহ ১৫টি জেলায় মুক্তা চাষ করে ইমেজ তৈরীর মাধ্যমে বাজারজাত করা হচ্ছে।

প্রশিক্ষণে অংশ গ্রহনকারী খামারীদের কাছ থেকে জানান যায়, মুক্তা চাষ ও মুক্তার ইমেজ তৈরী দেশে ধীরে ধীরে সম্প্রসারিত হচ্ছে এবং এটি একটি আলাদা ব্যবসায় পরিণত হচ্ছে। তবে বাজারজাত করণে তাদের বেশ সমস্যা হচ্ছে। এ ব্যাপারে তারা সরকারের পৃষ্ঠপোষকতা ও সহজ শর্তে ব্যাক ঋনের দাবি জানিয়েছেন।

এ ব্যাপারে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ জানান, বাংলাদেশ এখন চীন ও জাপানের মতো মুক্তা চাষে সফলতার দিকে যাচ্ছে। দেশে বিভিন্ন জেলায় মুক্তা চাষে চাষীরা সফল হয়েছে। তাই খামারের পুকুরে উৎপাদিত মুক্তা বাজারজাত করণের লক্ষে প্রয়োজনীয় পরামর্শ দিতে ‘স্বাদুপানির ঝিনুকে মুক্তা উৎপাদন ও বাজারজাত করণ’ শীর্ষক দুইদিনব্যাপী এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এ প্রশিক্ষণে ১৫টি জেলার ২১ জন মুক্তা চাষী ও উদ্যোক্তা অংশ গ্রহন করেছেন।

সূত্রঃ সংবাদ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে