বিশ্বে সবচেয়ে দূষিত রাজধানীর তালিকায় দ্বিতীয় ঢাকা

0
568

টানা তৃতীয়বারের মতো বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানীর তালিকায় শীর্ষে ভারতের নয়া দিল্লি। মঙ্গলবার (১৭ মার্চ) সুইজারল্যান্ড ভিত্তিক বায়ুর মান পরিমাপকারী সংস্থা আইকিউএয়ারের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এ তালিকায় দিল্লির পরই আছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

মঙ্গলবার ‘২০২০ ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি’ শীর্ষক একটি প্রতিবেদেন প্রকাশ করেছে সুইজারল্যান্ড ভিত্তিক বায়ুর মান পরিমাপকারী সংস্থা আইকিউএয়ার। সংস্থাটির তালিকা অনুযায়ী ২০১৮ ও ২০১৯ সালের পর আবারও ২০২০ সালে বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী হিসেবে নাম এসেছে ভারতের নয়া দিল্লির। ২০২০ সালে দিল্লির গড় বার্ষিক পিএম ২.৫ এর ঘনত্ব ছিলো ৮৪.১ ঘন মিটার।

১০৬টি রাজধানীর ওপর চালানো জরিপে নয়া দিল্লির পরই আছে ঢাকার অবস্থান। যার বাতাসে পিএম ২.৫ এর ঘনত্ব ছিলো ৭৭ ঘন মিটার। এরপরই আছে ইসলামাবাদ, জার্কাতা ও বেইজিং।

প্রতিবেদনের তথ্যমতে, মহামারী করোনার কারণে লকডাউন থাকায় বিশ্বজুড়ে পিএম ২.৫ দূষণ কমেছে। কিন্তু দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এ মাত্রা আগের তুলনায় আরও বেড়েছে।

এক বিবৃতিতে বিশ্ব সাস্থ্য সংস্থা জানায়, প্রতি ঘনমিটার বাতাসে ১০ মাইক্রোগ্রাম পিএম ২.৫ থাকলে তাকে সহনীয় পর্যায় বলা যায়। কিন্তু এশিয়ার দেশগুলোতে এর মাত্রা অনেক বেশি। বায়ুদূষণের কারণে এই দেশগুলোতে নানা রোগে মৃত্যুহার বেশি বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে