ফ্রী ব্রেস্ট ক্যান্সার কনসালটেশন ২০২০

0
866

ছবি: ফেসবুক

আমার হাতই হোক আমার প্রথম হাতিয়ার। ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধযোগ্য, একটু সচেতন হলে নীরব এই ঘাতকব্যাধি হতে পারে পরিত্রান পাওয়া যায়। আন্তর্জাতিক ব্রেস্ট ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে বি আর বি হাসপাতালে চলছে ফ্রী ব্রেস্ট ক্যান্সার কনসালটেশন, ইউকে প্রোটকল অনুযায়ী।

বিশ্বে নারীদের ক্যান্সারের মধ্যে ব্রেস্ট বা স্তন ক্যান্সার এক নম্বরে আছে। কিন্তু উন্নত বিশ্বে নিয়মিত স্ক্রিনিং আর সচেতনতার কারণে একদম প্রাথমিক পর্যায়ে স্তন ক্যান্সার ধরা যায়। গবেষণায় দেখা গেছে, উন্নত বিশ্বে শতকরা ৬৫ ভাগ স্তন ক্যান্সার ধরা পড়ে একেবারে প্রাথমিক পর্যায়ে। এ কারণে সেখানে ব্রেস্ট ক্যান্সারজনিত মৃত্যু অনেকটা কমে এসেছে।

কিন্তু বাংলাদেশে এই চিত্র সম্পূর্ণ বিপরীত। এর কারণ অনেক দেরিতে ও শেষ পর্যায়ে এসে ক্যান্সার ধরা পড়া। বিগত পাঁচ বছরে আমাদের দেশে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হওয়া ও রোগ শনাক্ত হওয়ার হার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। তবে আমাদের দেশে দেরীতে ও শেষ পর্যায়ে ডায়াগনোসিস হওয়া আর দেরিতে চিকিৎসা নিতে আসার পেছনে অন্যতম কারণ রোগী ও তার পরিবারের এই বিষয়ে অজ্ঞতা ও অসচেতনতা এবং ব্রেস্ট ক্যান্সারের নিয়মিত স্ক্রিনিং প্রোগ্রাম-এর স্বল্পতা।

আন্তর্জাতিক ব্রেস্ট ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে বি আর বি হাসপাতালে চলছে ফ্রী ব্রেস্ট ক্যান্সার কনসালটেশন, ইউকে প্রোটকল অনুযায়ী। এটি চলবে ১১-৩০ অক্টোবর ২০২০, প্রতিদিন সকাল ০৯টা থেকে বিকাল ০৪ টা। সাথে থাকছে মেমোগ্রাফিতে ৩০% ডিস্কাউন্ট ও ফ্রী রেজিস্ট্রেশন।

ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধযোগ্য, একটু সচেতন হলে নীরব এই ঘাতকব্যাধি হতে পারে পরিত্রান পাওয়া যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে