ভিটামিন ‘ই’ ত্বকের কী কী উপকার করে?

0
184

খুবই সহজ কয়েকটি রুটিন প্রতিদিন মেনে চললেই ত্বকের সমস্যা দূর হয়। ভিটামিন ‘ই’ ত্বকের জন্য খুব গুরুত্বপূর্ণ। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্টে অনেক সমস্যারই হয় সমাধান।

কী উপকার করে?

ত্বকের নানা সমস্যাই সমাধান করে ভিটামিন ‘ই’।

এতে আছে অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান। ভিটামিন ‘ই’ ত্বকের আর্দ্রতা ধরে রাখে। শীতে ভিটামিন ‘ই’ প্রাকৃতিক ময়শ্চারাইজারের কাজ করে। ত্বকের বলিরেখা কমাতেও সাহায্য় করে। মুখে বয়সের ছাপ পড়তে দেয় না। ভিটামিন ‘ই’ ব্যবহারে ত্বক থাকে কোমল।

কিভাবে ব্যবহার করবেন?

** গোলাপ জল

ভিটামিন ‘ই’ সরাসরি ত্বকে না লাগানোই শ্রেয়। ২ চামচ গোলাপ জল নিন। একটা ভিটামিন ‘ই’ ক্যাপসুল নিয়ে নিন। একটি মিশ্রণ তৈরি করুন। মুখে ভালো করে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

** অ্যালোভেরা

অ্যালোভেরা ত্বকের জন্য় খুবই ভালো। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখে। একটি পাত্রে ২ টেবিল চামচ অ্যালোভেরা নিয়ে তার মধ্য়ে এক চামচ গোলাপ জল দিন। এরপর একটি ভিটামিন ‘ই’ ক্যাপসুল মেশাতে হবে। সব মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। মুখে ভালো করে লাগিয়ে ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

** গ্রিন টি 

এক কাপ  গ্রিন টি নিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এর সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে ২টি ভিটামিন ‘ই’ ক্যাপসুল দিন। উপাদানগুলো ভালো করে ফুটিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি ভালো করে ঠাণ্ডা করে নিন। এরপর সেটি মুখে লাগান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে