ভ্যাকসিন সংগ্রহে পিছিয়ে নিম্ন আয়ের দেশ

0
839

শান্তিতে নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস বলেছেন, ইউরোপ ও আমেরিকার ধনী দেশগুলো এরই মধ্যে কভিড-১৯ ভ্যাকসিনের বৈশ্বিক সরবরাহের প্রায় সবটাই তাদের জনগণের স্বার্থে নিজেদের দখলে নিয়ে গেছে। এতে নিম্ন আয়ের দেশগুলো ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে অনেক পিছিয়ে পড়েছে। ফলে ২০২১ সালের শেষেও বিশ্বের সর্বত্র এই ভ্যাকসিন পৌঁছানো যাবে না। গতকাল রাজধানীর ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রফেসর ইউনূসের এ মন্তব্য তুলে ধরা হয়।

প্রফেসর ইউনূস বলেন, করোনাভাইরাসের সাম্প্রতিক চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে হলে সব দেশকে জরুরিভাবে স্বাস্থ্য পরীক্ষার সামগ্রী সংগ্রহ করতে হবে। সর্বনিম্ন খরচে সবার জন্য কার্যকর চিকিৎসার ব্যবস্থা করতে হবে এবং সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণদের- যেমন স্বাস্থ্যকর্মী ও বয়স্ক মানুষদের যত দ্রুত সম্ভব ভ্যাকসিন দিতে হবে। করোনাভাইরাসের সংক্রমণের পর এই প্রাণঘাতী ভাইরাসটি প্রতিরোধে কার্যকর ভ্যাকসিন যাতে সারা বিশ্বের মানুষের জন্য ‘সর্বসাধারণের পণ্য’ হিসেবে ঘোষণা করা হয়- সে বিষয়ে প্রচারাভিযান চালাচ্ছেন প্রফেসর ইউনূস। এ ছাড়া কভিড-১৯ ভ্যাকসিনের মেধাস্বত্ব এবং বুদ্ধিবৃত্তিক মালিকানার বিধিনিষেধ তুলে নিয়ে এটি তৈরির কারিগরি বিষয়টি উন্মুক্ত করে দেওয়ার পিটিশনে ১১ ডিসেম্বর পর্যন্ত ৯ লাখের বেশি মানুষ সই করেছেন।

কভিড-১৯ ভ্যাকসিনকে একটি বৈশ্বিক সর্বসাধারণের সামগ্রী হিসেবে ঘোষণা করার লক্ষ্যে জাতিসংঘ সাধারণ পরিষদে একটি সিদ্ধান্তের খসড়া প্রণয়নে আন্তর্জাতিক সংস্থাগুলোর অ্যালায়েন্স একযোগে উদ্যোগ নিয়েছে বলেও উল্লেখ করা হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে