মডার্নার টিকায় মারাত্মক প্রতিক্রিয়া

0
725

মডার্নার করোনাভাইরাসের টিকা গ্রহণের পর তীব্র অ্যালার্জির সমস্যায় আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের বোস্টন মেডিকেল সেন্টারের এক চিকিৎসক। প্রতিষ্ঠানটির জেরিয়াট্রিক অনকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. হোসেন সদরজাদেহ জানান, টিকা নেয়ার পরপরই চূড়ান্ত অ্যালার্জির সমস্যায় আক্রান্ত হন তিনি। সঙ্গে সঙ্গে শুরু হয় মাথা ঘোরা। হার্টবিটও অনেক বেড়ে যায়। এদিকে ব্রিটেনে তীব্র সংক্রমণের মাঝেও টিকা নিয়ে জনমনে সন্দেহ-সংশয় ঘুরপাক খাচ্ছে। অনেকেই টিকা নিতে অনীহা প্রকাশ করছেন। খবর বিবিসি ও নিউইয়র্ক টাইমসসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

যুক্তরাষ্ট্রে চলতি সপ্তাহেই বিতরণ শুরু হয়েছে মডার্নার টিকা। বোস্টন মেডিকেল সেন্টারের মুখপাত্র ডেভিড কিব্বে এক বিবৃতিতে জানান, এই প্রথম মানুষের শরীরে মডার্নার টিকার কোনো ভয়াবহ প্রতিক্রিয়া দেখা গেল। ডা. সদরজাদেহ টিকা নেয়ার পরপরই বুঝতে পারেন তার অ্যালার্জি হচ্ছে। পরে তাকে অ্যালার্জির জন্য ব্যক্তিগত চিকিৎসা নেয়ার অনুমতি দেয়া হয়। সঙ্গে সঙ্গে তাকে জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। বর্তমানে তিনি ভালো আছেন। এর আগে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) কর্মকর্তারা গত সপ্তাহে জানিয়েছিলেন, তারা ফাইজার ও বায়োএনটেকের তৈরি করোনা টিকা গ্রহণের পর পাঁচটি অ্যালার্জি প্রতিক্রিয়ার খবর পেয়েছেন।

এদিকে নতুন ধরনের করোনাভাইরাসের জেরে ব্রিটেনে সংক্রমণ এত দ্রুত বাড়ছে যে সরকারি হিসাবেই ইংল্যান্ডে এখন প্রতি ৮৫ জনের একজন সংক্রমিত। কিন্তু লন্ডনের স্বাস্থ্যকর্মীরা বলছেন, সংক্রমণের ভীতি বাড়লেও উল্লেখযোগ্য সংখ্যক মানুষ প্রস্তাব পেয়েও টিকা নিতে অস্বীকার করছেন।

ইংল্যান্ডের জাতীয় স্বাস্থ্য বিভাগ বা এনএইচএসের কর্মকর্তা ও লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস এলাকার একটি জিপি সেন্টার বা স্বাস্থ্যসেবা কেন্দ্রের ব্যবস্থাপক মোস্তফা ফারুক বিবিসি বাংলাকে জানান, টিকা দেওয়া শুরুর প্রথম সপ্তাহেই তারা সন্দেহ, বিভ্রান্তি এবং আপত্তির মুখোমুখি হয়েছেন। তিনি বলেন, আমরা যখন ফোন করে ভ্যাকসিন নেয়ার প্রস্তাব দিচ্ছি, অনেক মানুষ গড়িমসি করছেন, নানা প্রশ্ন করছেন।

অনেকে সরাসরি প্রত্যাখ্যান করছেন। মোস্তফা ফারুক জানান, প্রথম সপ্তাহে টাওয়ার হ্যামলেটসের ৩৬টি জিপি সার্ভিসের মাধ্যমে ৮০ বা তার ঊর্ধ্ব ৯৩৫ জনকে টিকা দেয়ার টার্গেট নেয়া হয়েছিল। কিন্তু আপত্তি-অনীহার কারণে লক্ষ্যমাত্রার ৪৪ শতাংশ অর্জিত হয়েছে।

বিশ্বে গেল ২৪ ঘণ্টায় আরও পৌনে পাঁচ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতে মোট আক্রান্তের সংখ্যা ৮ কোটি ছাড়িয়ে গেছে। করোনায় প্রাণ হারিয়েছেন ১৭ লাখ ৫৯ হাজারের বেশি মানুষ।

ফ্রান্স, লেবাননেও করোনার নতুন রূপ : ফ্রান্স ও লেবাননেও করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হয়েছে। লেবাননের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, সে দেশে নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। যুক্তরাজ্যে শনাক্ত হওয়া নতুন করোনাভাইরাসের সঙ্গে এর মিল রয়েছে। লেবাননের তত্ত্বাবধায়ক স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, লন্ডন থেকে ফিরে আসা এক ব্যক্তির শরীরে নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ২১ ডিসেম্বর মিডল ইস্ট এয়ারলাইন্সের একটি বিমানে তিনি লন্ডন থেকে লেবাননে ফিরেছেন। ওই বিমানে আসা অন্য যাত্রী ও তাদের পরিবারকে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। অন্যদিকে ফ্রান্সে নতুন আক্রান্ত ওই ব্যক্তি ১৯ ডিসেম্বর লন্ডন থেকে ফিরেছেন। বর্তমানে তিনি নিজের বাড়িতে কোয়ারেন্টিনে রয়েছেন। তবে তার শরীরে এখন পর্যন্ত করোনাভাইরাসের কোনো উপসর্গ দেখা দেয়নি।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে পানামায় কিউবার চিকিৎসকরা : করোনাকালে স্বাস্থ্যসেবা ব্যবস্থার উন্নয়ন ও করোনাভাইরাস মোকাবেলায় সহায়তা করতে বৃহস্পতিবার সকালে কিউবার দুই শতাধিক চিকিৎসকের একটি দল পানামায় গেছে। পানামার স্বাস্থ্য মন্ত্রণালয় টুইটারে জানায়, কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে আমাদের দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা জোরদার করতে কিউবা থেকে ২২০ জন বিশেষজ্ঞ চিকিৎসক এসেছেন। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় শুক্রবার মধ্য আমেরিকার দেশ পানামাজুড়ে আবার নানা বিধিনিষেধ আরোপ করার কথা ঘোষণা করেছে। বিধিনিষেধের আওতায় লোকজনকে ছুটির দিনগুলোর বাজার ভিন্ন ভিন্ন দিনে সারতে বলা হয়েছে।

এছাড়া বড়দিন ও খ্রিস্টীয় নববর্ষ উপলক্ষে ঘোষিত ছুটির দিনগুলোয় লকডাউন কার্যকর করা হচ্ছে। এদিন পানামার স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ২৪ ঘণ্টায় দেশটিতে ৩ হাজার ৩৪৮ জন সংক্রমিত হয়েছেন। এ সময়ে মারা গেছেন ৪২ জন। দৈনিক সংক্রমণ ও মৃত্যুর দিক থেকে দুটিই রেকর্ড। দেশটিতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ২ লাখ ২০ হাজারের বেশি মানুষ। মারা গেছেন অন্তত ৩ হাজার ৬০০ জন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে