মাটির কলসির পানি পান করার স্বাস্থ্য উপকারিতা জানা আছে কি?

0
26

ঈদের বন্ধে বাড়ি গিয়ে অনেকেই দেখেছি তীব্র গরমে মাটির কলসিতে পানি রাখতে। এতে নাকি পানি ঠান্ডা থাকে। এধরনের পাত্রে অসংখ্য আণুবীক্ষণিক ছিদ্র থাকে। এগুলো দিয়ে অল্প কিছু পানি বাইরের পৃষ্ঠে এসে বাষ্প হয়ে যায়।

বাষ্পীভূত হওয়ার সময় পানি কিছুটা তাপ শোষণ করে নেয়। যার ফলে কলসি ঠান্ডা থাকে। তাই গরমের সময় ফ্রিজের ঠান্ডা পানির বদলে খেতে পারেন মাটির কলসির পানি। এর আছে আরো কিছু উপকারিতা।

চলুন জেনে নেওয়া যাক।

১। তীব্র তাপপ্রবাহে বেড়েছে হিট স্ট্রোকের মতো সমস্যা। অনেকের আবার মাথা ঘোরা, বমি বমি ভাব দেখা দেয়। রোদে বের হলে এসব সমস্যা বেশি দেখা যায়। এক্ষেত্রে বাড়ি ফিরে মাটির কলসি থেকে পানি নিয়ে খেতে পারেন। এতে থাকে খনিজ ও ভিটামিন যা শরীর চাঙ্গা রাখতে সাহায্য করে।

২। আমাদের অনেকেরই অল্পতেই ঠান্ডা লেগে যায়। বিশেষ করে ফ্রিজের পানি যেন যমের মতো তাদের কাছে। এজাতীয় সমস্যা দূরীকরণে মাটির কলসির পানির বিকল্প নেই। আবার ঠান্ডা লাগার ঝুঁকিও থাকেনা।

৩। মাটির কলসির পানি পরিপাকতন্ত্রের জন্য উপকারী। এতে পানি রাখলে ক্ষার জাতীয় উপাদানের পরিমাণ বৃদ্ধি পায়। যার জন্য পেটের বিভিন্ন অ্যাসিডজনিত সমস্যা প্রশমিত হয় এবং অম্ল ও ক্ষারের সমতা বজায় থাকে। গরমে যেহেতু আমাদের সবারই কমবেশি হজমের সমস্যা হয়ে থাকে সুতরাং এসময়ে মাটির কলসির পানি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে