রেডিওগ্রাফার নেই, চার সরকারি হাসপাতালে রোগীর ভোগান্তি

0
603

ব্রাহ্মণবাড়িয়ায় বক্ষব্যাধিসহ চার সরকারি হাসপাতালে এক্সরে মেশিন চালানোর রেডিওগ্রাফার (টেকনোলজিস্ট রেডিও) নেই। একটি হাসপাতালের এক্সরে মেশিন দীর্ঘদিন ধরে বিকল। ফলে আগত রোগীদের প্রতিদিন চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। নিরুপায় হয়ে রোগীরা বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে চড়ামূল্যে এক্সরে করাতে হচ্ছে।

জানা যায়, জেলার ৯টি উপজেলার মধ্যে ৮টি উপজেলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। এর মধ্যে বিজয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি চালু হলেও ইনডোরে রোগী দেখা হয়। সেবা কার্যক্রম পুরোপুরি চালু না হওয়ায় রোগী ভর্তি করা হয় না। চালু থাকা ৭টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে আশুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও কসবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্সরে মেশিন চালনার জন্য রেডিওগ্রাফার নেই।

এ ছাড়া আখাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রেডিওগ্রাফার থাকলেও  এক্সরে মেশিনটি দীর্ঘদিন ধরে বিকল অবস্থায় পড়ে আছে। ব্রাহ্মণবাড়িয়া পৌর শহরের পূর্ব মেড্ডায় অবস্থিত বক্ষব্যাধি হাসপাতাল, আশুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত প্রায় এক বছর ধরে এক্সরে মেশিন চালানোর জন্য রেডিওগ্রাফার নেই। কসবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রেডিওগ্রাফার নেই প্রায় ৬ মাস ধরে। এ ছাড়া আখাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রেডিওগ্রাফার থাকলেও এক্সরে মেশিনটি বিকল প্রায় ৬মাস ধরে। তবে গত ২২ অক্টোবর আখাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের রেডিওগ্রাফার গোকুল চন্দ্র মন্ডলকে কসবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়। বর্তমানে নবীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বাঞ্ছারামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কসবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্সরে মেশিন চালনার জন্য রেডিওগ্রাফার রয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. মো. একরাম উল্লাহ বলেন, ২৫০ শষ্যাবিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালটিতে তত্ত্বাবধায়ক রয়েছেন। ৮টি উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্স থাকলেও বিজয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবা কার্যক্রম পুরোপুরি চালু হয়নি। তিনটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সও বক্ষব্যধি হাসপাতালে এক্সরে মেশিন চালানোর জন্য প্রায় বছর ধরে পদটি শূন্য রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে