‘রেড এলার্ট’-এর মোড়ক উন্মোচন, পাওয়া যাবে বইমেলায়

0
37

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং ইউনিভার্সিটি অব ম্যানিটোবার যৌথ গবেষণার ফল হিসেবে প্রকাশ পেয়েছে ’রেড এলার্ট’। স্বাস্থ্য সচেতনদের জন্য লেখা নন-কমিউনিকেবল ডিজিস-এর ওপর রচিত এমন বই বাংলাদেশে এটিই প্রথম।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর ওয়েস্টিন বলরুমে নন-কমিউনিকেবল ডিজিস, ডায়েটারি হেবিটস ও লাইফস্টাইল ইন বাংলাদেশ-এর ওপর লিখিত ‘রেড এলার্ট’ বইয়ের মোড়ক উন্মোচন করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন ‘রেড এলার্ট’ গ্রন্থ থেকে দুই ধরনের উপকার পাওয়া যাবে।

যেমন- স্বাস্থ্য বিষয়ে উপকারিতা ও বাজারে অলিভ ওয়েলের মতো থাকা প্রোডাক্টগুলো সম্পর্কে সঠিক ধারণা পাবে। আমি বিশ্বাস করি ‘রেড এলার্ট’ বইটি ব্র্যান্ড বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে।

পরে তিনি গ্রন্থ প্রকাশের সঙ্গে সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ভবিষ্যতে এই ধরনের গবেষণামূলক কাজে সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কানাডিয়ান বিশ্ববিদ্যালয় অব বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত।

মি. সরাফাত বলেন, এই প্রকাশনাটি কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (সিইউবি)-এর গবেষণার ইতিহাসে এক অনন্য মাইলফলক হয়ে থাকবে।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ বিশ্বব্যাপী শিক্ষা গবেষণায় সেতুবন্ধন তৈরিতে বিশ্বাসী। এই উদ্দেশে আমাদের বিশ্ববিদ্যালয় এ বছরের শেষের দিকে তাদের শিক্ষা কার্যক্রম কানাডার অন্টরিও ক্যাম্পাসে শুরু করতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপক ড. রিতা কলওয়েল অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক স্বপন বক্তব্য রাখেন।

বিশেষ অতিথি হিসেব কানাডিয়ান হাইকমিশনের সিনিয়র ট্রেড কমিশনার মিসেস দেবরা বয়েছ ও বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান ড. মেসবাহ উদ্দিন আহমেদসহ দেশবরেণ্য অনেক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বইটি সম্পাদনার মূল ভূমিকায় ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক গিয়াস ইউ আহসান। এছাড়া আরো সম্পাদক হিসেবে ইউনিভার্সিটি অব ম্যানিটোবা, কানাডার অধ্যাপক ড. সি এমদাদ হক এবং নর্থসাউথ ইউনিভার্সিটির অধ্যাপক এম আনিসুল ইসলাম।

বইটির সম্পাদক কীনোট স্পিকার সিইউবি উপাচার্য (ভারপ্রাপ্ত) ড. গিয়াস ইউ আহসান বলেন, স্বাস্থ্য সচেতন মানুষের কাছে বইটি সহসাই ব্যাপক গ্রহণযোগ্যতা পাবে। গুরুত্বপূর্ণ বই হিসেবে অভাবনীয় জনপ্রিয় হয়ে উঠবে বলে আশা করেন তিনি।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইউনিভার্সিটি অব ম্যানিটোবা এবং সিএনআরআস-এর যৌথ উদ্যেগে আয়োজন করা হয়।

বইমেলায় রেড এলার্ট বইটি মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) থেকে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ৮৯৫ স্টলে পাওয়া যাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে