শনাক্তের চেয়ে সুস্থ দ্বিগুণ

0
805

২৪ ঘণ্টায় ২৪ মৃত্যু, শনাক্ত ২১৫৯

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ২ হাজার ১৫৯ জনের দেহে। একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ৭৭২ জন, যা শনাক্তের চেয়ে দ্বিগুণেরও বেশি। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ২৪ জনের। এ নিয়ে করোনা সংক্রমণে দেশে এখন পর্যন্ত মোট মারা গেছেন ৬ হাজার ৯৩০ জন। মোট সংক্রমণ শনাক্ত হয়েছে ৪ লাখ ৮৪ হাজার ১০৪ জনের ও মোট সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৫ হাজার ৯৬৬ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ৪২টি। এতে করোনা সংক্রমণ শনাক্তের হার ছিল ১২ দশমিক ৬৭ শতাংশ। এখন পর্যন্ত শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৩ দশমিক ৮৬ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৪ জনের মধ্যে ১৮ জন ছিলেন পুরুষ ও ছয়জন নারী। সবারই মৃত্যু হয়েছে হাসপাতালে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ১৬ জনই ছিলেন ষাটোর্ধ্ব। এ ছাড়া  পাঁচজন পঞ্চাশোর্ধ্ব ও তিনজনের বয়স ছিল ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। এর মধ্যে ১৭ জন ঢাকা, দুজন করে চট্টগ্রাম, খুলনা ও ময়মনসিংহ এবং একজন ছিলেন বরিশাল বিভাগের বাসিন্দা।

গতকাল সারা দেশের কভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালগুলোর ৫৯৫টি আইসিইউ শয্যার মধ্যে ৩৪৩টিতে রোগী ভর্তি ছিল। ঢাকা মহানগরীর সরকারি-বেসরকারি হাসপাতালগুলোর ৩১৬টি আইসিইউ শয্যার মধ্যে খালি ছিল মাত্র ৭৬টি। তবে সংক্রমণ শনাক্ত হওয়া অধিকাংশ রোগী বাড়িতে চিকিৎসা নেওয়ায় সারা দেশের ১০ হাজার ৭৩৩টি সাধারণ শয্যার মধ্যে ৭ হাজার ৭৯৫টি শয্যাই গতকাল খালি ছিল।

আগে থেকে দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত ও বয়োজ্যেষ্ঠদের করোনা সংক্রমণ শনাক্ত হলেই দ্রুত হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে।

বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় ও ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে