শরীরে ক্যালশিয়ামের ঘাটতির জানান দেবে যেসব লক্ষণ

0
205

সুস্থ থাকার জন্য শরীরে সকল পুষ্টি সমানভাবে জরুরি। প্রতি দিনের ডায়েটে যেমন কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট রাখতে হবে, তেমনই ভিটামিন ও মিনারেলও প্রয়োজন। আর এই মিনারেলের তালিকায় সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ক্যালশিয়াম।

আমাদের হাড়, দাঁত সুস্থ রাখতে সবচেয়ে বেশি প্রয়োজন হল ক্যালশিয়ামের। শরীরে যদি ক্যালশিয়ামের ঘাটতি দেখা যায় তাহলে ধীরে ধীরে হাড় ক্ষয় হতে শুরু করে। যদিও শরীরে এই খনিজের অভাব হলে কয়েকটি লক্ষণ দেখা যায়। সেগুলো কী চলুন দেখে নেওয়া যাক-

শরীরে ক্যালশিয়ামের ঘাটতি দেখা দিলে পেশি ব্যথা, ক্র্যাম্প এবং খিঁচুনির মতো লক্ষণগুলো দেখা যায়। এতে কোমরে ব্যথা, ঘাড়ে ব্যথা, উরুতে টান লাগার মতো সমস্যা দেখা দেয়। পাশাপাশি হাত, বাহু, পা ও মুখের চারপাশে অসাড়তা লক্ষ্য করা যায়।

হালকা মাথাব্যথা, মাথা ঘোরার মতো উপসর্গগুলো অনেক সময় শরীরে ক্যালশিয়ামের ঘাটতি থেকে দেখা যেতে পারে। মূলত ক্যালশিয়ামের ঘাটতির কারণে অনেক সময় শরীরে ক্লান্তি দেখা দেয়। পাশাপাশি তৈরি হয় অনিদ্রার সমস্যাও।

সহজেই নখ ভেঙে যাওয়া, নখের ক্ষয় হওয়ার মতো লক্ষণগুলো আমরা প্রায়শই উপেক্ষা করে যাই। কিন্তু এই লক্ষণগুলো শরীরে ক্যালশিয়ামের অভাবে দেখা দিতে পারে। ক্যালশিয়াম ঘাটতি হলে একজিমা, ত্বকের প্রদাহ, ত্বকের চুলকানি এবং সোরিয়াসিসের মতো সমস্যাও দেখা দেয়।

অল্প বয়সেই মানুষ এখন বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন। অস্টিওপরোসিসের ঝুঁকি তখনই বাড়ে যখন শরীরে ক্যালশিয়াম ও ভিটামিন ডি-এর অভাব দেখা দেয়। তাই এমন কোনও লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

দাঁতে ব্যথা, মাড়ি থেকে রক্তপাত, দাঁত ভঙ্গুর হয়ে যাওয়া এবং দাঁতের শিকড় দুর্বল হয়ে যাওয়ার মতো লক্ষণগুলিও শরীরে ক্যালশিয়ামের ঘাটতি থাকলে দেখা দেয়। তাই এড়িয়ে যাবেন না এই উপসর্গগুলি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে